স্মার্টফোনেই মাপা যাবে রক্তচাপ

রক্তচাপ পরিমাপের নতুন এক ডিভাইস ও অ্যাপ এনেছেন ভারতীয় গবেষকরা। এটি মোবাইল ডিভাইসের অ্যাপগুলোর সঙ্গে সমন্বয় করতে পারবে ও ডিভাইসগুলোর সঠিক মাপ দিতে পারবে বলে জানিয়েছেন নির্মাতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2018, 03:58 PM
Updated : 11 March 2018, 03:58 PM

সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন নামের এক জার্নালে এই প্রযুক্তির বিস্তারিত তথ্য ও এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এই গবেষণার প্রধান গবেষক আনান্দ চান্দ্রাশেখার বলেন, তারা বিভিন্ন ধমনী লক্ষ্য করার পর দেখেন আঙ্গুলের মাথায় থাকা ধমনী পরিমাপের সময় তাদেরকে বেশি নিয়ন্ত্রণ দেয়। ইউনিভার্সিটি অফ মিশিগান-এর এই ডক্টোরাল শিক্ষার্থী বলেন, “এই জায়গাটি পাওয়ার পর আমরা উৎফুল্ল হয়ে যাই। আপনার আঙ্গুলের মাথা ব্যবহার করতে পারাটা বিষয়টিকে আরও সহজ ও ব্যবহার উপযোগী করবে।” 

এই পদ্ধতিতে দুটি সেন্সর ব্যবহার করা হয়। একটি হচ্ছে- অপটিক্যাল সেন্সর আর এর নিচে একটি ফোর্স সেন্সর। সেন্সর ইউনিট আর অন্যান্য সার্কিটগুলো এক সেন্টিমিটার পাতলা একটি কেইসে রাখা হয়েছে। এই কেইস স্মার্টফোনের পেছনে যুক্ত থাকবে।

ব্যবহারকারীরা অ্যাপটি চালুর পর সেন্সর ইউনিটের উপর তাদের আঙ্গুলের মাথা চেপে ধরবেন। এভাবে ধরে রাখা অবস্থায় তারা তাদের স্মার্টফোনটি হৃৎপিণ্ডের সমান উচ্চতায় রাখবেন ও আঙ্গুলের চাপ সঠিক মাত্রায় দেওয়া যাচ্ছে কিনা তা দেখতে স্মার্টফোন স্ক্রিনে চোখ রাখবেন, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

গবেষণার জ্যেষ্ঠ এক গবেষক বলেন, “এর মূল বিষয় ছিল যে ব্যবহারকারী পুরো সময়জুড়ে ঠিকঠাক আঙ্গুলের চাপ দিতে পারেন কিনা, যা বাহুবন্ধনী দিয়ে মাপতে যে সময় লাগে তার সমান। এক থেকে দুইবার অনুশীলনের পর এটি নিয়ে চেষ্টা করা ব্যবহারকারীর ৯০ শতাংশকে সহজেই এটি করা পারতে দেখে আমরা সন্তুষ্ট।”