কম দামে ম্যাকবুক এয়ার আনবে অ্যাপল

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কম মূল্যে ম্যাকবুক এয়ার আনতে পারে অ্যাপল, এমনটাই ইঙ্গিত দিয়েছেন কেজিআই সিকিউরিটিস-এর বিশ্লেষক মিং-চি কুয়ো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 08:27 AM
Updated : 5 March 2018, 08:27 AM

২০০৮ সালে স্যান ফ্রান্সিসকোয় ম্যাকওয়ার্ল্ড এক্সপো-তে প্রথম ম্যাকবুক এয়ার উন্মোচন করেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা ও সেসময়ের প্রধান নির্বাহী স্টিভ জবস। ২০১৫ সাল থেকে ডিভাইসটিতে বড় কোনো আপডেট আনেনি মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

শনিবার কুয়ো’র বরাত দিয়ে অ্যাপলবিষয়ক খবরের সাইট ৯টু৫ম্যাক জানিয়েছে, ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকে ‘কম মূল্যে’ নতুন ম্যাকবুক এয়ার উন্মোচন করবে অ্যাপল। কুয়ো ধারণা করছেন আরও সাশ্রয়ী মূল্যের ম্যাকবুক এয়ার চলতি বছর ম্যাকবুকের সরবরাহ ১০ থেকে ১৫ শতাংশ বাড়াবে।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, নতুন ম্যাকবুক এয়ার আনা হলে ২০১৫ সালের পর এটিই হবে ডিভাইসটির প্রথম আপডেট। বর্তমানে ১২ ইঞ্চি ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো-এর দিকেই নজর দিয়েছে অ্যাপল। শিক্ষার্থীদের মধ্যেই বেশি জনপ্রিয় ১৩ ইঞ্চির এই ম্যাকবুক প্রো।

বর্তমানে ১.৮ গিগাহার্টজ ডুয়াল-কোর আই৫ প্রসেসরের সঙ্গে ১২৮জিবি স্টোরেজ এবং আট জিবি র‍্যামসহ ম্যাকবুক এয়ার-এর মূল্য ৯৯৯ মার্কিন ডলার। এর থেকে ভালো কনফিগারেশন চাইলে বাড়তি মূল্য দিতে হয় গ্রাহককে।

২০১৭ সালের জুনে ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স-এ ম্যাকবুক এয়ার-এ কিছুটা দ্রুত গতির প্রসেসর যোগ করে অ্যাপল। কিন্তু ডিভাইসটির র‍্যাম আট গিগাবাইটেই রেখেছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরই ৬.১ ইঞ্চি পর্দার নতুন আইফোন আনা হবে বলেও ধারণা কর করছেন কুয়ো।