ফেইসবুকে সব কার্যক্রম ভালো নয়: স্যান্ডবার্গ

সামাজিক মাধ্যমের পোস্টগুলো অকারণে স্ক্রল করতে থাকা মানুষকে আরও খারাপ লাগায়, কয়েক মাস আগে এই কথা স্বীকার করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। এই প্লাটফর্মে ব্যবহারকারীদের সব কার্যক্রম যে তাদের জন্য ভালো নয়- এবার এমন মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2018, 12:09 PM
Updated : 2 March 2018, 12:09 PM

স্যান্ডবার্গ বলেন, আরও বেশি ‘অর্থপূর্ণ’ নিউজ ফিড বানানোর উদ্দেশ্যে নিউজ ফিড বদলের সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক। সামাজিক মাধ্যমের কিছু ব্যবহারের নেতিবাচক প্রভাব থাকতে পারে- গবেষণায় এমন ফলাফল দেখে নিউজ ফিড বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ভ্যারাইটি’র প্রতিবেদনে।

বুধবার মরগান স্ট্যানলি’র ২০১৮ টেকনোলজি, মিডিয়া অ্যান্ড টেলিকম কনফারেন্সে স্যান্ডবার্গ বলেন, “ডেটা থেকে যা দেখা যায় তা হচ্ছে, সামাজিক মাধ্যমের সব ধরনের ব্যবহার মানসিকভাবে ভালো থাকার দিক থেকে মানুষের জন্য সব ক্ষেত্রে সমান ভালো নয়।”

সামাজিক মাধ্যম ফেইসবুকে ভালো থাকার উপর করা ২০১৭ সালের ডিসেম্বরে প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণার উদ্ধৃতি দেন তিনি। এতে সামাজিক মাধ্যম ব্যবহারের দুইটি দিক বলা হয়- ভালো ও খারাপ, খবর আইএএনএস-এর।

এক ব্লগ পোস্টে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, “গবেষণার সূত্রমতে, আপনি প্রযুক্তি কীভাবে ব্যবহার করছেন এটি তার উপর নির্ভর করে।”

২০১৮ সালের জানুয়ারিতে ফেইসবুক তাদের অ্যালগরিদম বদলায়। ব্যবহারকারীদের নিউজ ফিডে তাদের বন্ধু আর পরিবারের লোকদের কনটেন্ট বেশি দেখানো হবে, থার্ড-পার্টি প্রকাশকদের পোস্ট নয়।