বিনামূল্যে এআই, মেশিন লার্নিং শেখাবে গুগল

বিশ্ব প্রযুক্তি খাতে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে মেশিন লার্নিং আর কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই বর্তমানে উল্লেখযোগ্য। আরও বেশি মানুষের কাছে এই খাতগুলো সহজলভ্য করতে নিজেদের নতুন লার্ন উইথ গুগল এআই ওয়েবসাইট-এর মাধ্যমে এ বিষয়ে শিক্ষা দেওয়ার চেষ্টা করছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2018, 12:33 PM
Updated : 1 March 2018, 12:33 PM

টেনসোর ফ্লো-এর মতো উন্নত আর ক্যাট ডুডলস এবং এ মেশিন ভার্সন পরীক্ষার মতো আনন্দদায়ক প্রকল্পগুলো দিয়ে ইতোমধ্যে গুগল এআই শিক্ষা দেওয়ার চেষ্টা চালাচ্ছে, এমনটাই বলা হয় প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। 

লার্ন উইথ গুগল এআই সাইটটি মেশিন লার্নিং আর এআই শেখার সংগ্রহশালা হিসেবে কাজ করবে। “এমএল বা মেশিন লার্নিংয়ের মূল ধারণা শেখা ও দক্ষতা বাড়ানো আর বাস্তব দুনিয়ার সমস্যাগুলোতে এমএল ব্যবহার করতে” চান এমন যে কারও জন্য এটি কেন্দ্রস্থল হিসেবে বিবেচিত হবে,  এমনটাই আশা গুগলের। 

এই সাইটে ‘মেশিন লার্নিং ক্র্যাশ কোর্স বা এমএলসিসি’ নামের একটি বিনামূল্যের কোর্সও থাকবে। গুগলের অভ্যন্তরীণ একটি কোর্সের উপর ভিত্তি করে এটি বানানো হয়েছে। গুগল কর্মীদের এআই আর মৌলিক মেশিন লার্নিং বিষয়ে ব্যবহারিক জ্ঞান দিতে এই কোর্স বানানো হয়। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির ১৮ হাজার কর্মী এই কোর্সে নিবন্ধন করেছেন। এবার গুগল এই কোর্সটি লার্ন উইথ গুগল এআই ওয়েবসাইট-এ দিয়ে দিচ্ছে।

এই কোর্সের দৈর্ঘ্য প্রায় ১৫ ঘণ্টা। এতে গুগল গবেষকদের লেকচারও রয়েছে। মেশিন লার্নিং নিয়ে আগে কোনো ধরনের অভিজ্ঞতা নেই এমন সম্পূর্ণ নতুনদের জন্য এই কোর্স আনা হয়েছে।