‘সাইবার যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র’

উত্তর কোরিয়ার সঙ্গে বড় পরিসরে সাইবার যুদ্ধ চালানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র, শনিবার পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এই অভিযোগ করা হয়। সামরিক আক্রমণের চেয়ে যুক্তরাষ্ট্র সাইবার আক্রমণের দিকে বেশি প্রস্তুতি নিচ্ছে বলেও দাবি উত্তর কোরিয়ার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 10:51 AM
Updated : 25 Feb 2018, 10:51 AM

চীনা সংবাদমাধ্যম শিনহুয়া’র বরাতে এ খবর প্রকাশ করেছে আইএএনএস। 

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) আর রাষ্ট্রীয় দৈনিক রডং সিনমুন জানিয়েছে কোরীয় উপদ্বীপকে লক্ষ্য করে ওয়াশিংটন গোয়েন্দা সক্ষমতা বাড়াচ্ছে এমন তথ্য প্রকাশ করে ১৫ ফেব্রুয়ারি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফরেইন পলিসি।

কোরীয় সংবাদ সংস্থাগুলো আরও জানায়, এই পরিকল্পনায় যুক্তরাষ্ট্র শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে এবং অনেক বিশেষজ্ঞকে প্রশিক্ষণ দিয়েছে। এমন আক্রমণের জন্য সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি বা সিআইএ-এর মতো মার্কিন গোয়েন্দা ও গুপ্তচর সংস্থাগুলো প্রস্তুত হয়ে আছে বলে দাবি তাদের।

এনবিসি, ব্লুমবার্গ নিউজ আর ওয়াশিংটন পোস্ট-এর মতো মার্কিন সংবাদমাধ্যমগুলো উত্তর কোরিয়ার পক্ষ থেকে ‘সাইবার সন্ত্রাস’ আর ‘হুমকি’ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে আসছে। এ বিষয়টিকে পিয়ংইয়ংয়ের দিকে যুক্তরাষ্ট্রের সাইবার যুদ্ধের পদক্ষেপ বাস্তব প্রয়োগে চলে এসেছে বলে বিবেচনা করছে এশীয় দেশটি। 

কেসিএনএ-এর পক্ষ থেকে আরও বলা হয়, দক্ষিণ কোরিয়ায় যুদ্ধের প্রস্তুতি নিতে বহু সংখ্যক সাইবার যুদ্ধ বিশেষজ্ঞকে অনুশীলনে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র আর উত্তর কোরিয়া উভয়পক্ষ বরাবরই সাইবার খাতের হুমকি বিষয়ে একে অপরকে দোষারোপ করে আসছে।