অ্যাপল মেরামত কেন্দ্র থেকে গেল ভুতুড়ে কল

আইফোন মেরামত কেন্দ্র থেকে জরুরী সেবার নাম্বার ৯১১-এ যাচ্ছে একের পর এক অনিচ্ছাকৃত ফোন। সংখ্যাটা এতই বেশি যে এটি ঠেকাতে স্থানীয় পুলিশের সঙ্গে কাজ শুরু করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2018, 02:43 PM
Updated : 24 Feb 2018, 02:43 PM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এল্ক গ্রোভ-এ অবস্থিত আইফোন মেরামত কেন্দ্র থেকে ‘দুর্ঘটনাবশত’ প্রতিদিন গড়ে ২০টি ফোন যাচ্ছে জরুরী সেবার নাম্বারে। ২০১৭ সালের অক্টোবর থেকে এখন পর্যন্ত মোট ফোন গিয়েছে ১৬০০-এরও বেশি। ৯১১-এর ওই প্রান্তে ফোন ধরার পর তারা নীরবতা বা একটানা কর্মীদের আলাপচারিতা শুনতে পান বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবামাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।  

অ্যাপলের এক মুখপাত্র বলেন, “আমরা এটি গুরুত্বের সঙ্গে নেই আর এর কারণ অনুসন্ধান ও এটি যাতে আর না হয় তা নিশ্চিত করতে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করছি।” ৯১১-এ জরুরী সেবার ফোন ধরার জন্য নিয়োজিত কর্মীরা যাতে কাজের সময় এ ধরনের ফোনের কারণে সত্যিকারের জরুরী ফোনগুলো থেকে মনযোগ না হারান সে জন্য দ্রুত পদক্ষেপ নিচ্ছে অ্যাপল।

স্যাক্রেমেন্টো কাউন্টি শেরিফ-এর ডিপার্টমেন্ট কমিউনিকেশন সেন্টার ৯১১-এর জরুরী ফোন গ্রহণ করে থাকে। তারা জানিয়েছে, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত অ্যাপলের এল্ক গ্রোভ মেরামত কেন্দ্র থেকে ৪৭টি কল পাওয়া গেছে।

“যখন আমরা অন্যান্য জরুরী ঘটনাগুলো ব্যবস্থাপনা করতে থাকি সে সময় এই ফোনগুলো আমাদের উপর বড় প্রভাব ফেলে আর আমরা আরেকটি ৯১১ ফোনকলে কথা বলছি তখন এ এমন একটি ফোনের জন্য আমাদের হয়তো চলমান ফোন রেখে নতুনটি ধরতে হয়”- বলেছেন পুলিশের কাছে আসা ৯১১ ফোনকলগুলো ধরতে নিয়োজিত জেমি হাডসন। তবে, এই পরিস্থিতিতে ‘জনগণের নিরাপত্তা বিপদে নয়’ বলে স্পষ্টভাবে জানিয়েছে পুলিশ।

অ্যাপলের আইফোন আর অ্যাপল ওয়াচে জরুরী এসওএস সেবা নেওয়ার অপশন রয়েছে। কিন্তু কোন ডিভাইস থেকে এই ৯১১ ফোনকলগুলো যাচ্ছে তা নিশ্চিত করেনি অ্যাপল।