ফ্যালকন সুপার হেভি বানাবে স্পেসএক্স

ফ্যালকন হেভি’র প্রথম ফ্লাইট সফল হলে কয়েক মাসের মধ্যে আরেকটি রকেট উৎক্ষেপণের পরিকল্পনা করছে স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2018, 03:58 PM
Updated : 6 Feb 2018, 03:58 PM

নতুন রকেটের কথা বলা হলেও সেটি নির্ভর করছে ফ্যালকন হেভির সাফল্যের ওপর। প্রথম ফ্লাইটে এটি বিস্ফোরিত হয়ে লঞ্চপ্যাড বিধ্বস্ত না হলে আরেকটি রকেট উৎক্ষেপণ করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

৬ ফেব্রুয়ারি প্রথমবারের মতো উৎক্ষেপণের কথা রয়েছে ফ্যালকন হেভি’র। রকেটটির প্রথম ফ্লাইট নিয়ে শঙ্কায় রয়েছেন স্পেসএক্স প্রধান ইলন মাস্ক নিজেই।

এ নিয়ে সংবাদ সম্মেলনে মাস্ক বলেন, “যদি এটি বিস্ফোরিত হয় তবে তা অনেক খারাপ হবে, কিন্তু আশা করছি আমরা শিখেছি। এটি একটি পরীক্ষামূলক মিশন, এখানে অনেক কিছুই ভুল হতে পারে।”

“সবকিছুই নিখুঁত হবে আমরা কখনোই এমন আশ্বাস দিতে চাই না। আমি খুশি হবো যদি এটি লঞ্চপ্যাডকে ছাড়াতে পারে এবং প্যাডকে বিধ্বস্ত করে টুকরো টুকরো না করে।”

মাস্ক আরও বলেন, ৬ ফেব্রুয়ারি যদি উৎক্ষেপণ সফল হয় তবে তারা “ঘুরে দাঁড়ানোর সুযোগ” পাবেন এবং তিন থেকে ছয় মাসের মধ্যে আরেকটি মিশনের জন্য তৈরি হতে পারবে।

আর যদি লঞ্চপ্যাড বিধ্বস্ত হয় তবে নতুন রকেট উৎক্ষেপণে ৯ থেকে ১২ মাস সময় লাগতে পারে বলে জানিয়েছেন স্পেসএক্স প্রধান।

তিনটি ফ্যালকন ৯ রকেট একসঙ্গে জুড়ে তৈরি করা হয়েছে ফ্যালকন হেভি।

রকেটটির প্রথম স্তরে নয়টি ইঞ্জিন কোরে ২৭টি মার্লিন ইঞ্জিন রয়েছে। এর ওজন ২৩ লাখ কেজি যা প্রায় ১৮টি বোয়িং ৭৪৭ প্লেনের সমান।

স্যাটার্ন ভি রকেটের পর এটিই হবে সবচেয়ে শক্তিশালী রকেট। চাঁদে অ্যাপোলো’র নভোচারীদের পাঠানো হয়েছিল স্যাটার্ন ভি দিয়ে। বর্তমানে সবচেয়ে শক্তিশালী যে রকেট কার্যকর রয়েছে তার চেয়েও দ্বিগুণ শক্তিশালী হবে নতুন ফ্যালকন হেভি।

রকেটটির প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণে এতে লাল রঙের একটি টেসলা রোডস্টার গাড়ি মহাকাশে পাঠানোর কথা জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

পরবর্তীতে ফ্যালকন হেভি’র চেয়েও বড় রকেট বানানোর কথা ভাবছেন মাস্ক। তিনি বলেন,  ফ্যালকন হেভি’র দিকে তাকিয়ে তার মনে হয়, “এটি কিছুটা ছোটই।”

“আমরা যদি চাইতাম তবে আমরা আরও দুইটি রকেট এতে যোগ করে ফ্যালকন সুপার হেভি তৈরি করতে পারতাম। এর ফলে ৯০ লাখ পাউন্ড পর্যন্ত মালামাল বহন করা যেত, যা হবে প্রায় স্যাটার্ন ভি রকেটের শক্তির সমান।”-- বলেন মাস্ক।