সবচেয়ে ছোট রকেটে স্যাটেলাইট পাঠালো জাপান

মহাকাশযাত্রায় নতুন এক রেকর্ড গড়েছে জাপান। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জাক্সা) ইতিহাসের সবচেয়ে ছোট রকেট সফলভাবে উৎক্ষেপণ করেছে যেটি কক্ষপথে একটি স্যাটেলাইট বহন করে নিয়ে গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2018, 03:27 PM
Updated : 4 Feb 2018, 03:29 PM

এসএস-৫২০ নামের  এই রকেটটি টিআরআইসিওএম-১আর নামের একটি কিউবস্যাট বহন করেছে। এই স্যাটেলাইটের প্রতি বাহুর দৈর্ঘ্য ১৩.৬ ইঞ্চি। এই অভিযানের জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম একটি গাড়ির পেছনের সিটেই বহন করা সম্ভব, আর তাই এগুলো মহাকাশে পাঠাতে বড় কোনো যানেরও প্রয়োজন নেই- বলা হয়েছে প্রযুক্তি সাইট এনগেজেট-এর প্রতিবেদনে।

 

এসএস-৫২০ রকেট নিয়ে জাক্সার মূল পরীক্ষা ব্যর্থ হওয়ার এক বছর এই সাফল্য এলো। প্রথমবার উড্ডয়নের প্রায় ২০ সেকেন্ডের মধ্যে রকেটটি সব ধরনের টেলিমেট্রি ডেটা হারিয়ে ফেলে। এরপর এ নিয়ে তদন্তে দেখা যায়, বাজে একটি বৈদ্যুতিক সংযোগের জন্য এমনটা হয়েছে। এরপর সংস্থাটি এ বছর আবারও এই রকেট উৎক্ষেপণের চেষ্টা চালানোর সিদ্ধান্ত নেয়।  

অদূর ভবিষ্যতে এসএস-৫২০ এর মতো আর কোনো মহাকাশ অভিযানের পরিকল্পনার বিষয়ে এখনও জানা যায়নি। নিয়মিত ক্ষুদ্র স্যাটেলাইট উৎক্ষেপণে জাপান এক ধাপ এগিয়ে গিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।