পরিচয়পত্র যাচাইকারী প্রতিষ্ঠানকে কিনছে ফেইসবুক

সরকার নিবন্ধিত পরিচয়পত্রগুলো যাচাই করতে দক্ষ এক সফটওয়্যার প্রতিষ্ঠান কনফার্ম-কে কিনছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক। মঙ্গলবার দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকেই এই তথ্য জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2018, 11:53 AM
Updated : 24 Jan 2018, 11:53 AM

এই পদক্ষেপের মাধ্যমে সামাজিক মাধ্যমটিতে যারা বিজ্ঞাপন কিনে থাকেন তাদের সম্পর্কে ফেইসবুক আরও বেশি জানতে সহায়তা পাবে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সামাজিক মাধ্যমটিতে কারা নির্বাচন সংশ্লিষ্ট বিজ্ঞাপনসহ অন্যান্য বিজ্ঞাপন কিনছেন সে সম্পর্কে জানতে ফেইসবুকের সীমিত সক্ষমতা নিয়ে সতর্কতা প্রকাশ করেছেন মার্কিন আইনপ্রণেতারা।

নিজেদের ওয়েবসাইটে যুক্তরাষ্ট্রের বস্টনের কনফার্ম-এর পক্ষ থেকে বলা হয়, এই ক্রয়ের মাধ্যমে মানুষকে অনলাইনে নিরাপদ রাখতে প্রযুক্তি বানানোর উদ্দেশ্যে তিন বছর কাজ করা হবে।

ফেইসবুকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, কনফার্ম-এর ‘প্রযুক্তি আর বিশেষজ্ঞরা আমাদের সম্প্রদায়কে নিরাপদ রাখতে আমাদের চলমান চেষ্টায় সমর্থন দেবে।”   

এই চুক্তির শর্তাবলী আর ফেইসবুক কীভাবে কনফার্ম-এর সফটওয়্যার ব্যবহার করবে তা এখনও প্রকাশ করা হয়নি।

চুক্তি সম্পন্ন হলে কনফার্ম-এর কর্মীরা ফেইসবুকের বস্টন কার্যালয়ে যোগ দেবেন বলে রয়টার্স-কে জানিয়েছেন এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি।

চলতি মাসের শুরুর হিসাব অনুযায়ী কনফার্ম-এর কর্মী সংখ্যা ২৬ জন। নিজেদের ওয়েবসাইটে প্রতিষ্ঠানটি বলেছে তাদের গ্রাহক সংখ্যা সাড়ে সাতশ’রও বেশি।