ত্রুটি সারানোয় উইন্ডোজের গতি কমবে: মাইক্রোসফট

সাম্প্রতিক সময়ে ইনটেল প্রসেসরের নিরাপত্তা ত্রুটি সারাতে যে প্যাচ আনা হয়েছে তার কারণে কিছু ক্ষেত্রে উইন্ডোজের গতি লক্ষণীয় মাত্রায় কমবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 12:15 PM
Updated : 10 Jan 2018, 12:16 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার নিরাপত্তা প্যাচ নিয়ে বিস্তারিত জানিয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। ইতোমধ্যেই বেশ কিছু গ্রাহক লক্ষ্য করেছেন যে, আপডেট ইনস্টল করার পর তাদের সার্ভার ও পিসি’র কার্যক্ষমতা পরিবর্তন হয়েছে। এবার মাইক্রোসফট-এর বিবৃতিতেও তেমনটাই জানা গেছে।

মাইক্রোসফট-এর বিবৃতির সঙ্গে মিলছে না ইনটেল-এর ভাষ্য। আগের সপ্তাহে প্রথম যখন মেল্টডাউন ও স্পেকটার নিরাপত্তা ত্রুটির বিষয়টি আনুষ্ঠানিকভাবে সামনে আসে তখন ইনটেল জানায়, “কার্যক্ষমতার ওপর যেকোনো ধরনের প্রভাব নির্ভর করে কাজের চাপের ওপর এবং সাধারণ কম্পিউটার ব্যবহারকারীদের জন্য এটি লক্ষণীয় হওয়া উচিত না।”

অন্যদিকে মাইক্রোসফট-এর মত হলো ২০১৫ বা তার আগের প্রসেসরে উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ৮ ব্যবহার করছেন এমন গ্রাহকরা কম্পিউটারে ধীর গতি লক্ষ্য করবেন, বলেন মাইক্রোসফট উইন্ডোজ অ্যান্ড ডিভাইসেস গ্রুপ-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট টেরি মায়ারসন।

মায়ারসন আরও বলেন, কিছু গ্রাহক যারা ইনটেল হ্যাসওয়েল চিপ বা এর চেয়ে পুরানো চিপে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন তারাও কার্যক্ষমতায় এর প্রভাব দেখতে পারবেন। কিন্তু স্কাইলেক, কেবিলেক বা আরও নতুন প্রসেসরের ক্ষেত্রে উইন্ডোজ ১০-এ কোনো পভাব পড়ার কথা নয়।

সার্ভার পিসি’র জন্য মাইক্রোসফট-এর অপারেটিং সিস্টেম উইন্ডোজ সার্ভার-এর ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। এসব পিসিতে আপডেটের প্রভাব আরও বেশি লক্ষণীয় হবে বলে জানিয়েছেন মায়ারসন।

ইতোমধ্যে উইন্ডোজের ৪৫টি সংস্করণের মধ্যে ৪১টিতে উইন্ডোজ আপডেটে মেল্টডাউন ও স্পেকটার প্যাচ এনেছে মাইক্রোসফট।