শিশুদের আইফোন ব্যবহার সীমিত করবে অ্যাপল

বাবা-মা যাতে শিশুদের আইফোন এবং অন্যান্য ডিভাইসের ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারেন সেজন্য নতুন ফিচার আনার কথা জানিয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 03:00 PM
Updated : 9 Jan 2018, 03:00 PM

সম্প্রতি শিশুদের আইফোনের প্রতি আসক্তি কমাতে উদ্যোগ নিতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটিকে চিঠি দিয়েছে প্রতিষ্ঠানের দুই শেয়ারধারী প্রতিষ্ঠান জানা পার্টনারস ও ক্যালিফোর্নিয়া স্টেট টিচারস’ রিটায়ারমেন্ট সিস্টেম  (ক্যালএসটিআরএস)। এরপরই নতুন ফিচার আনার ঘোষণা দিল অ্যাপল।

এক বিবৃতিতে অ্যাপল জানায়, “ভবিষ্যতের জন্য আমাদের নতুন ফিচার ও উন্নত পরিকল্পনা রয়েছে যাতে আরও বেশি কার্যকরিতা যোগ হয় এবং টুলগুলো আরও বেশি জোড়ালো হয়।”

তরুণদের মধ্যে মোবাইল আসক্তির বিষয়টিও গুরুত্বের সঙ্গে নিয়েছে অ্যাপল, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটি জানায়, “আমদের পণ্যগুলো কীভাবে ব্যবহার করা হয় এবং ব্যবহারকারীর ওপর এর কেমন প্রভাব পড়ে তা নিয়ে আমরা গভীরভাবে চিন্তা করি। আমরা গুরুত্বের সঙ্গে এর দায়ভার নিয়ে থাকি এবং গ্রাহকের আকাঙ্ক্ষা পূরণ করতে আমরা অঙ্গীকারবদ্ধ, বিশেষ করে যখন শিশুদেরকে রক্ষা করার বিষয় আসে।”

আইওএস-এর বর্তমান ‘প্যারেন্টাল কন্ট্রোল’ টুলের দিকেও আলোকপাত করেছে অ্যাপল। এই টুলের মাধ্যমে অ্যাপ, ওয়েবসাইট, সিনেমা, গান এবং বইয়ের কনটেন্ট সীমিত করতে পারেন গ্রাহক। এর পাশাপাশি সেলুলার ডেটা, পাসওয়ার্ড সেটিংস এবং অন্যান্য ফিচারও সীমিত করা যায় এই টুলের মাধ্যমে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, শিশুরা অনলাইনে যা কিছু ডাউনলোড বা প্রবেশ করতে পারেন তার সবই বাবা-মা ব্লক বা সীমিত করতে পারেন, ২০০৮ সাল থেকেই এই ফিচার রাখা হয়েছে।