কনটেন্ট যাচাইয়ে ভুল, ক্ষমাপ্রার্থী ফেইসবুক

ফেইসবুক ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে আক্রমণাত্মক পোস্ট সরানোয় মডারেটরদের অসঙ্গতির কথা এক তদন্তে প্রকাশ পেয়েছে। এ ঘটনায় ক্ষমা চেয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2017, 10:50 AM
Updated : 30 Dec 2017, 10:50 AM

অলাভজনক মার্কিন সংস্থা প্রোপাবলিকা’র তদন্ত প্রতিবেদনে দেখা যায়, ‘দ্য অনলি মুসলিম ইজ অ্যা… ডেড ওয়ান (একমাত্র মুসলিম যে মরে গেছে লিখে তাকে গালি দেওয়া হয়েছে)” লেখা বিবৃতি সহ একটি ছবি সাইটে থাকার অনুমোদন দিয়েছে ফেইসবুক। আবার আরেক ক্ষেত্রে দেখা যায়, “ডেথ টু দ্য মুসলিমস!!! (মুসলিমদের মৃত্যু কামনা করে বলা)” লেখা একটি পোস্ট সরিয়ে দেওয়া হয়েছে। প্রোপাবলিকা অনুসন্ধানী সাংবাদিকতা করে থাকে।  

নয়শ’ পোস্ট নিয়ে করা এই বিশ্লেষণায় দেখা যায় ফেইসবুকের কনটেন্ট যাচাইকারীরা একই ধরনের কনটেন্টের ক্ষেত্রে ভিন্ন আচরণ করে থাকেন। আর এক্ষেত্রে সবসময় যে প্রতিষ্ঠানের নীতিমালা মেনে চলা হয় তাও নয়।

ফেইসবুক কীভাবে ঘৃণামূলক বিবৃতি বিষয়ের নীতিমালা বাস্তবায়ন করে তা তদন্তেই ওই পোস্টগুলো প্রোপাবলিকার কাছে পাঠানো হয়। 

৪৯টি পোস্টের নমুনা দিয়ে এ নিয়ে নিজেদের সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে ফেইসবুককে প্রোপাবলিকার পক্ষ থেকে আহ্বান জানানো হয় বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২২টি ক্ষেত্রে যাচাইকারীরা ভুল করেছেন বলে স্বীকার করে নিয়েছে ফেইসবুক, কিন্তু ১৯টি ক্ষেত্রে নিজেদের নীতিমালার পক্ষ সমর্থন করেছে সোশাল জায়ান্টটি। ছয়টি ক্ষেত্রে ফেইসবুকের দাবি ব্যবহারকারীরা সঠিকভাবে কনটেন্টগুলো চিহ্নিত করেননি বা পোস্টদাতা তা মুছে দিয়েছেন। আর বাকি দুই ক্ষেত্রে জবাব দেওয়ার জন্য পর্যাপ্ত তথ্য নেই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুক-এর ভাইস প্রেসিডেন্ট জাস্টিন অসফস্কিকে উদ্ধৃত করেছে প্রোপাবলিকা। তিনি বলেছেন, “আমরা যে ভুল করেছি তার জন্য আমরা দুঃখিত… এগুলো আমরা যে সম্প্রদায় বানাতে চাই তার প্রতিনিধিত্ব করে না।”

“আমাদের আরও ভালো করা দরকার”, যোগ করেন তিনি।