ব্ল্যাকবেরিতে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ

চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে বেশ কিছু প্লাটফর্মে হোয়াটসঅ্যাপ বন্ধ করা হচ্ছে বলে নিশ্চিত করেছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং অ্যাপটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2017, 07:04 AM
Updated : 26 Dec 2017, 07:04 AM

ব্ল্যাকবেরি ওএস, ব্ল্যাকবেরি ১০, উইন্ডোজ ফোন ৮.০ এবং অন্যান্য পুরানো প্লাটফর্মে ৩১ ডিসেম্বর থেকে হোয়াটসঅ্যাপ কাজ করবে না বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

হোয়াটসঅ্যাপ-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা এই প্লাটফর্মগুলোর জন্য আর সক্রিয়ভাবে ডেভেলপ করবো না, কিছু ফিচার যেকোনো সময় কাজ করা বন্ধ করতে পারে।”

“ভবিষ্যতে আমাদের অ্যাপ ফিচারগুলো বাড়াতে যে ধরনের ক্ষমতা দরকার তা এই প্লাটফর্মগুলোতে নেই। আপনি যদি এই ডিভাইসগুলো ব্যবহার করে থাকেন তবে হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে আমদের পরামর্শ হলো আপনি নতুন ওএস সংস্করণ বা অ্যান্ড্রয়েড ওএস ৪.০+, আইওএস ৭+ বা উইন্ডোজ ফোন ৮.১+ এ আপগ্রেড করুন।”

প্রতিষ্ঠানটি আরও জানায় ২০১৮ সালের ডিসেম্বরের পর নোকিয়া এস৪০-তেও হোয়াটসঅ্যাপ কাজ করবে না। আর ২০২০ সালের ১ ফেব্রুয়ারির পর অ্যান্ড্রয়েড ওএস ২.৩.৭ বা এর পুরানো সংস্করণে কাজ করবে না হোয়াটসঅ্যাপ।

২০০৯ সালে যাত্রা শুরু করে হোয়াটসঅ্যাপ। ২০১৪ সালে ১৯০০ কোটি মার্কিন ডলারে প্রতিষ্ঠানটি কিনে নেয় ফেইসবুক। বর্তমানে বিশ্ব জুড়ে শত কোটি সক্রিয় গ্রাহক রয়েছে অ্যাপটির।