সবচেয়ে বড় ‘উভচর’ প্লেন বানালো চীন

বিশ্বের সবচেয়ে বড় উভচর প্লেন বানিয়েছে চীন। রোববার সফলভাবে প্রথম উড্ডয়ন শেষ করেছে প্লেনটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2017, 12:19 PM
Updated : 24 Dec 2017, 12:19 PM

উড়োজাহাজ নির্মাণ শিল্পে সামরিক যান তৈরিতেই বেশি পরিচিত চীন। নতুন প্লেনটির সাফল্য দক্ষিণ চীন সাগরে দেশটির আধিপত্য বাড়াবে বলে ধারণা করা হচ্ছে-- খবর আইএএনএস-এর।

রোববার বিতর্কিত দক্ষিণ চীন সাগরের উপকূলবর্তী শহর ঝুয়াই থেকে আকাশে ওড়ে উভচর এই প্লেনটি। যে প্লেনগুলো জল ও স্থল উভয় স্থানেই ওঠানামা করতে পারে সেগুলোকে উভচর উড়োজাহাজ বা অ্যামফিবিয়াস প্লেন বলা হয়।

জিওয়ান সিভিল এভিয়েশন এয়ারপোর্ট থেকে আকাশে ওড়ে এজি৬০০ মডেলের প্লেনটি। এটির ছদ্মনাম বলা হয়েছে ‘কুনলং’। সফলভাবে এক ঘন্টা আকাশে উড়েছে নতুন এই এয়ারক্রাফট।

এজি৬০০-এর প্রধান নকশাকারী হুয়াং লিংচাইয়ের বরাত দিয়ে চীনের সংবাদ সংস্থা শিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, “এটির প্রথম সফল উড্ডয়ন চীনকে বড় উভচর প্লেন প্রস্তুতকারী কিছু সংখ্যক দেশের একটিতে পরিণত করেছে।”

নতুন এই প্লেনে চীনে তৈরি চারটি টারবোপপ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। প্লেনের দৈর্ঘ্য রাখা হয়েছে ৩৯.৬ মিটার। আর এর পাখার দৈর্ঘ্য ৩৮.৮ মিটার, জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান এভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অফ চায়না (এভিআইসি)।

প্রতিষ্ঠানটি জানায় সর্বোচ্চ ৫৩.৫ টন ওজন নিয়ে উড়তে পারবে কুনলং। আর এটির সর্বোচ্চ গতি ঘন্টায় ৫০০ কিলোমিটার। একটানা ১২ ঘন্টা উড়তে পারবে এটি।