আইফোনে বড় ব্যাটারি আনবে অ্যাপল

২০১৯ সালের আইফোনগুলোতে বড় ব্যাটারি যোগ করতে পারে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2017, 10:04 AM
Updated : 22 Dec 2017, 10:04 AM

নতুন আইফোনগুলোতে আরও উন্নত ক্যামেরা যোগ করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। ‘ট্রুডেপথ’ এই ক্যামেরা চালাতে আরও বেশি শক্তি লাগবে বলে জানানো হয়েছে। এ কারণেই বড় ব্যাটারি আনার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন কেজিআই বিশ্লেষক মিং-চি কুয়ো। অ্যাপলের সরবরাহ চেইন নিয়ে সঠিক তথ্য প্রকাশ করায় খ্যাতি রয়েছে তার।

কুয়ো বলেন, “আমরা ধারণা করছি ২০১৯ সাল থেকে আইফোনে ৩ডি সেন্সিং ও এআর ফিচারগুলো আরও উন্নত করা হবে এবং এতে আরও বেশি শক্তি খরচ হবে, এতে বেশি ক্ষমতার ব্যাটারির চাহিদা বাড়বে। ”

বড় ব্যাটারি বসাতে ইতোমধ্যেই আইফোনের যন্ত্রাংশ ছোট করার লক্ষ্যে কাজ করছে অ্যাপল, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

“আমরা বিশ্বাস করি সেমিকন্ডাক্টর উৎপাদন প্রক্রিয়া, সিস্টেম-ইন-প্যাকেজ (এসআইপি) এবং পিসিবি’র মতো অ্যাপলের মূল প্রযুক্তিগুলো বড় ব্যাটারির জন্য বাড়তি জায়গা দেবে,” বলেন কুয়ো।

বুধবার অ্যাপল স্বীকার করেছে যে লিথিয়াম আয়ন ব্যাটারির শক্তি সরবরাহ স্থীতিশীল রাখতে পুরানো আইফোনে ধীর গতি আনা হয়েছে। ইতোমধ্যে এটি নিয়ে সমালোচনাও শোনা গেছে। বড় ব্যাটারি এই পরিস্থিতির উন্নতি করবে বলে ধারণা করা হচ্ছে। আর তাত্ত্বিকভাবে এটি গ্রাহকের জন্য আইফোনের ব্যাটারি আরও দীর্ঘস্থায়ী করবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৮ সালের তিনটি আইফোনেও বড় ব্যাটারি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন কুয়ো। ইংরেজি ‘এল’  অক্ষরের আকৃতির ব্যাটারির কারণে এটি সম্ভব হবে।