ছয় মাসে ৩০ লাখ কনটেন্ট সরিয়েছে ফেইসবুক

২০১৭ সালের প্রথমার্ধে জালিয়াতি, কপিরাইট আর ট্রেডমার্ক লঙ্ঘনের অভিযোগের ভিত্তিতে ৩০ লাখ কনটেন্ট সরিয়েছে ফেইসবুক। এসব কনটেন্টের মধ্যে পোস্ট, ভিডিও, বিজ্ঞাপনসহ বিভিন্ন ধরনের কনটেন্ট রয়েছে। সোমবার এক ঘোষণায় এ তথ্য প্রকাশ করে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 01:37 PM
Updated : 19 Dec 2017, 01:37 PM

বিশ্বব্যাপী মেধাসত্ত্ব সম্পর্কিত কী পরিমাণ কনন্টেন্ট সরানো হয়েছে তার ডেটা প্রকাশ ফেইসবুকের অর্ধবার্ষিক ‘স্বচ্ছতা প্রতিবেদন’-এর একটি অংশ বলে জানিয়েছেন ফেইসবুকের ডেপুটি জেনারেল কাউন্সেল ক্রিস সোনারবে। এক ব্লগ পোস্টে তিনি বলেন, “মেধাসত্ত্বের অধিকারীদের কাছ থেকে পাওয়া অভিযোগ নিয়ে তথ্য প্রকাশ করা, আমরা কীভাবে আমাদের সেবা ব্যবহার করা মানুষ ও ব্যবসায়ীদের সুরক্ষা দিচ্ছি তা আরও উন্মুক্ত ও স্পষ্ট করতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে আমরা বিশ্বাস করি।”

ফেইসবুকের প্রকাশ করা এই নবম স্বচ্ছতা প্রতিবেদনে দেখা যায়, বিশ্বব্যাপী সরকারগুলোর ফেইসবুকের কাছে তথ্য চেয়ে অনুরোধের সংখ্যা আগের বছরের শেষার্ধের তুলনায় বেড়েছে ২১ শতাংশ। অংকটা ৬৪,২৭৯ থেকে বেড়ে হয়েছে ৭৮,৮৯০।

ফেইসবুক আগের বিষয় নিয়ে বা আলাদা আলাদা অনুরোধ নিয়ে কোনো তথ্য দেয়না বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। সবমিলিয়ে প্রকাশিত তথ্যে দেখা যায় ২০১৭ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট অভিযোগ এসেছে ৩,৭৭,৪০০টি, যার মধ্যে ৬০ শতাংশই কপিরাইট সংক্রান্ত।

ফেইসবুক বলে, অনুরোধগুলোর মধ্যে ‘খুবই ছোট একটি অংশ’ বাদ দেওয়া হয়েছে কারণ সেগুলো আনুষ্ঠানিক উপায়ে পাঠানো হয়নি। 

ফেইসবুক জালিয়াতির অভিযোগের ৮১ শতাংশ, কপিরাইট লঙ্ঘন অভিযোগের ৬৮ শতাংশ আর ট্রেডমার্কিবিষয়ক অভিযোগের ৪৭ শতাংশ পোস্ট সরিয়েছে।

ফেইসবুক মালিকানাধীন ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের ক্ষেত্রেও সংখ্যাটা প্রায় কাছাকাছি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।