যুক্তরাজ্যে মুদ্রাপাচার আইনের অধীনে আসছে বিটকয়েন 

বিটকয়েন আর অন্যান্য ডিজিটাল মুদ্রা নিয়ে নিয়ন্ত্রণ বাড়াতে চায় ব্রিটেন। ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর মুদ্রাপাচাররোধী আইনের সহায়তায় এমনটা করতে চায় দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2017, 04:40 PM
Updated : 4 Dec 2017, 04:40 PM

এই আইনের মাধ্যমে বিনিময়কারীদের পরিচয় প্রকাশে বাধ্য ও সন্দেহভাজন কর্মকাণ্ড নিয়ে অভিযোগ তোলা হয়।

চাহিদা বাড়তে থাকার সঙ্গে সঙ্গে চলতি বছর বিটকয়েনের মূল্য বেড়েছে প্রায় হাজার শতাংশ।

ব্রিটিশ অর্থমন্ত্রী বলেছেন, এই পরিবর্তনের জন্য ইইউ’র নীতিমালা নিয়ে আলোচনা চলতি বছরের শেষে বা ২০১৮ সালের শুরুতে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

ব্রিটেনের রাজস্ব বিভাগের অর্থনীতি সচিব স্টিফেন বার্কলে ৩ নভেম্বর তারিখে পার্লামেন্টকে দেওয়া এক বিবৃতিতে বলেন, এই সংশোধনী “ভার্চুয়াল মুদ্রা বিনিময় প্লাটফর্ম আর তত্ত্বাবধায়ক ওয়ালেট সেবাদাতাদের মুদ্রাপাচাররোধ ও সন্ত্রাসবিরোধী আর্থিক নীতিমালার মধ্যে নিয়ে আসবে।”

এর মানে হচ্ছে এই প্রতিষ্ঠানগুলো দেশিয় কর্তৃপক্ষগুলোর পর্যবেক্ষণের মধ্যে থাকবে, ওই বিবৃতিতে এমনটা বলা হয় বলে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক নিয়ন্ত্রক সংস্থা তাদের দুই আর্থিক প্রতিষ্ঠান সিএমই গ্রুপ আর সিভিওই গ্লোবাল মার্কেটস-কে বিটকয়েনের মাধ্যমে চুক্তি করার অনুমোদন দেয়।

এদিকে, বিটকয়েন সেবাদাতাদের সরকারের আর্থিক গোয়েন্দা সংস্থার অধীনের এনে নিজেদের মুদ্রাপাচার আইন শক্তিশালী করার প্রয়াস করেছে অস্ট্রেলিয়াও।