গ্রাহকের অবস্থান ফাঁস করেছে টুইটার

গ্রাহকের অনুমতি ছাড়াই তাদের অবস্থানের নির্দিষ্ট তথ্য ফাঁস করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2017, 07:12 AM
Updated : 26 Nov 2017, 07:12 AM

তথ্য ফাঁসের বিষয়টি স্বীকার করেছে মাইক্রোব্লগিং সাইটটি। গ্রাহক অবস্থানের  নির্দিষ্ট তথ্যসহ কিছু টুইট ফাঁস হয়েছে বলে জানানো হয়। আগের সপ্তাহে একটি ‘বাগ’-এর কারণে এমনটি হয়েছে বলে টুইটারের বরাত দিয়ে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

শুক্রবার টুইটাররের পক্ষ থেকে বলা হয়, “আমরা একটি ত্রুটি বের করেছি যাতে দেখা গেছে অল্প সংখ্যক গ্রাহক যাদের লোকেশন শেয়ারিং অন ছিল এবং টুইটার ডটকম থেকে টুইট করেছেন ও এতে ইমোজি বা জিফ যোগ করতে চেয়েছেন তারা ভুক্তভোগী হয়েছেন। কিছু ক্ষেত্রে শহর পর্যায়ের অবস্থানও টুইটে যোগ হয়েছে।”

গোপনীয়তা ফাঁসের এই বিষয়টি নিয়ে আগের সপ্তাহেই টুইটে অভিযোগ করেছেন বেশ কিছু গ্রাহক।

কিছু গ্রাহক এমন অভিযোগও করেছেন যে, টুইটে তাদের আসল অবস্থান যোগ হয়নি, কিন্তু যে অবস্থান দেখানো হয়েছে সেখানে তার সম্প্রতি ভ্রমণ করেছেন বা মাইক্রোব্লগিং সাইটে এটি নিয়ে সার্চ করেছেন।

প্রতিষ্ঠানটি জানায়, ইতোমধ্যেই বাগ-এ আক্রান্ত টুইট থেকে অবস্থানের তথ্য সরানো হয়েছে। আর যেসব গ্রাহক আক্রান্ত হয়েছেন তাদের সঙ্গে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করা হয়েছে।

দুই দিন আগেই অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে গ্রাহকের অবস্থানের তথ্য মজুদ করার বিষয়টি স্বীকার করেছে গুগল। অ্যান্ড্রয়েড ডিভাইসের অবস্থান সেবা বন্ধ এবং এতে সিম কার্ড না থাকলেও এর অবস্থান জানতে পারে প্রতিষ্ঠানটি।

গুগল বিষয়টি স্বীকার করার পর এটি নিয়ে ইতোমধ্যেই জিজ্ঞাসাবাদ শুরু করেছে দক্ষিণ কোরীয় নীতি নির্ধারক সংস্থা।