স্বচালিত গাড়ি নিয়ে মুখ খুললো অ্যাপল

স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে প্রথমবারের মতো অনলাইনে গবেষণা পত্র প্রকাশ করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 12:40 PM
Updated : 22 Nov 2017, 12:40 PM

কম সংখ্যক সেন্সর ব্যবহার করে স্বচালিত গাড়ি কীভাবে সাইক্লিস্ট এবং পথচারীদের শণাক্ত করতে পারে গবেষণা পত্রে সে বিষয়বস্তু তুলে ধরেছেন বিজ্ঞানীরা।

গবেষণা পত্রটি প্রকাশ করেছেন ইন ঝোও এবং অনসেল তুজেল নামের অ্যাপলের দুই কম্পিউটার বিজ্ঞানী। অনলাইন জার্নাল আরজিভ-এ নভেম্বরের ১৭ তারিখ গবেষণা পত্রটি প্রকাশ করা হয় বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

অ্যাপলের এই পদক্ষেপকে গুরুত্বপূর্ণ বলা হচ্ছে কারণ, আসন্ন পণ্য নিয়ে গোপনীয়তা বজায় রাখায় খ্যাতি রয়েছে অ্যাপলের। কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং প্রযুক্তি গবেষকদের জন্য একে কিছুটা পিছিয়ে পড়া হিসেবে দেখা হয়।

গবেষণা পত্রে ‘ভক্সেলনেট’ নামে একটি নতুন সফটওয়্যারের প্রস্তাবণা দিয়েছেন বিজ্ঞানীরা। ত্রিমাত্রিক বস্তু শণাক্ত করতে কম্পিউটারকে সহয়তা করবে এই সফটওয়্যার।

চলতি বছরের জুলাইতে গবেষকদের জন্য মেশিন লার্নিং জার্নাল প্রতিষ্ঠা করে অ্যাপল। জার্নালের বাইরে তাদের খুব কম গবেষণাই প্রকাশ করা হয়। স্বচালিত গাড়ি নিয়ে কোনো গবেষণাপত্র এযাবত ওই জার্নালে প্রকাশ করা হয়নি।

সাধারণত দ্বিমাত্রিক ক্যামেরা এবং গভীরতা মাপার লিডার একসঙ্গে ব্যবহার করা হয় স্বচালিত গাড়িতে। এর মাধ্যমে আশপাশের বস্তু শণাক্ত করে থাকে গাড়িগুলো। এখানে লিডার গভীরতার তথ্যগুলো দিয়ে থাকে। এক্ষেত্রে কম রেজুলিউশানের কারণে সাধারণ ক্যামেরার সহায়তা ছাড়া ক্ষুদ্র এবং দূরের বস্তু শণাক্ত করা কষ্টকর বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

নতুন সফটওয়্যার ব্যবহার করে অ্যাপল গবেষকরা দাবী করেছেন, পথচারী এবং সাইক্লিস্ট শণাক্ত করতে তারা “অত্যন্ত উৎসাহব্যঞ্জক ফলাফল” পেয়েছেন। আর এটি করা হয়েছে শুধু লিডার ডেটা ব্যবহার করে।

গবেষণাপত্রের বিষয়ে কোনো মন্তব্য করেনি অ্যাপল।

এর আগে প্রতিষ্ঠান প্রধান টিম কুক বলেন, “স্বচালিত গাড়ি হলো সব এআই প্রকল্পের মা।”

২০১৬ সালের ডিসেম্বরে ফেডারেল নীতি নির্ধারকদের অ্যাপল জানায়, তারা এই প্রযুক্তি নিয়ে উচ্ছ্বসিত এবং এই প্রযুক্তি পরীক্ষায় যাতে সীমাবদ্ধতা দেওয়া না হয় সে অনুরোধও করে প্রতিষ্ঠানটি।

চলতি বছর এপ্রিলে ক্যালিফোর্ফিনার নীতি নির্ধারকদের কাছে স্বচালিত গাড়ি পরীক্ষার পরিকল্পনা জমা দিয়েছে অ্যাপল।