কুকুরের খোঁজে পোস্ট ফেইসবুকের চোখে ‘স্প্যাম’

কুকুরের মালিকের খোঁজে দেওয়া পোস্টকে স্প্যাম হসেবে শনাক্ত করছে ফেইসবুক। আর এই কারণে উদ্বেগ প্রকাশ করেছে হারানো কুকুর খুঁজে দেওয়ার সেবাদাতা ব্রিটিশ প্রতিষ্ঠান ডগলস্ট, এ খবর প্রকাশ করেছে আইএএনএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 04:22 PM
Updated : 19 Nov 2017, 07:39 PM

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কোনো হারানো বিড়াল বা কুকুরের মালিক যদি এক সপ্তাহের মধ্যে মালিকানা দাবি না করেন তবে সেই কুকুর বা বিড়ালকে বিশেষ আশ্রয়স্থলে পাঠিয়ে দেওয়া হয়। এই ‘সাতদিনের নীতি’র জন্য চিন্তিত ডগলস্ট।

বর্তমানে ডগলস্টের নিবন্ধিত সদস্যের সংখ্যা ১,২০,০০০। তারা কোথায় তাদের পোষাপ্রাণি হারিয়েছেন তার নিয়ে ছবি ও তথ্য প্রচারণ করতে ৪০টি অঞ্চলভিত্তিক ফেইসবুক গ্রুপের উপর নির্ভর করেন।

কিন্তু শেষ কয়েক মাসে এ বিষয়ে দেওয়া উল্লেখযোগ্য সংখ্যক পোস্ট আর ব্যক্তিগত অ্যাকাউন্ট স্প্যাম হিসেবে শনাক্ত করা হয়েছে ও পরে সরিয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছেন গ্রুপের স্বেচ্ছাসেবকরা।

ডগলস্ট ইউকে’র এক স্বেচ্ছাসেবকের অ্যাকাউন্ট থেকে দেওয়া পোস্ট একাধিকবার স্প্যাম হিসেবে শনাক্ত করার পর অ্যাকাউন্টটি বাতিল করা হয় বলে অভিযোগ উঠেছে।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “যদি কোনো অ্যাকাউন্ট থেকে ভিন্ন ভিন্ন গ্রুপে একই পোস্ট অনেক বেশি দেওয়া হয়, এটিকে স্প্যাম হিসেবে শনাক্ত করা হতে পারে। এটি চলতেই থাকলে অ্যাকাউন্টটিকে সাময়িকভাবে কোনো গ্রুপে পোস্ট থেকে বিরত করা হতে পারে।”

ফেইসবুক এ ক্ষেত্রে ডগলস্ট-কে তাদের অফিসিয়াল পেইজ থেকে কনটেন্ট শেয়ারের অনুরোধ করেছে।