পারমাণবিক বর্জ্য থেকে হতে পারে দামি ধাতব

পারমাণবিক বর্জ্য থেকে সংগৃহীত তেজস্ক্রিয় উপাদানগুলো থেকে দামি ধাতব পদার্থ বানাতে চেষ্টা চালাবে জাপানের সবচেয়ে বড় গবেষণা প্রতিষ্ঠান রিকেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 04:17 PM
Updated : 19 Nov 2017, 04:17 PM

২০১৮ সালের শুরুতে এ নিয়ে পরীক্ষা আরম্ভের আশা করছে প্রতিষ্ঠানটি। তত্ত্বীয়ভাবে তেজস্ক্রিয় পদার্থগুলোতে বিশেষ আলোকরশ্মি নিক্ষেপের মাধ্যমে এ কাজ সম্পন্ন করা যেতে পারে। এই তত্ত্ব নিশ্চিত করতেই পরীক্ষা চালানো শুরু করবে প্রতিষ্ঠানটি।

পরীক্ষার প্রাপ্ত ফলাফলের উপর নির্ভরশীল বলে কখন কোথায় এ নিয়ে কাজ করা হবে তা এখনও স্পষ্ট নয় বলে ব্যবসা-বাণিজ্যবিষয়ক জাপানি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ান রিভিউ’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

রিকেন-এর ভাষ্যমতে, এক্ষেত্রে উদ্দেশ্য হচ্ছে পারমাণবিক বর্জ্য কমিয়ে তা থেকে সম্পদ উৎপাদনের একটি উপায় বের করা।

জাপানের রাজধানী টোকিও থেকে উত্তর-পূর্ব দিকে ওয়েকো শহরের একটি স্থানে এই পরীক্ষা চালানো হবে। উদ্ভাবনী গবেষণা ও উন্নয়নে জাপান সরকারের নেওয়া প্রকল্পের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এই পরীক্ষায় প্যালাডিয়াম-১০৭ নামের একটি তেজস্ক্রিয় আইসোটোপে ডিউটেরন রশ্মি নিক্ষেপ করা হবে। ডিউটেরন হচ্ছে হাইড্রোজেনের একটি আইসোটোপ ডিউটেরিয়াম-এর নিউক্লিয়াস। ডিউটেরিয়াম-কে ‘হেভি হাইড্রোজেন’ নামেও ডাকা হয়। এর মাধ্যমে প্যালাডিয়াম-১০৬ বানানোর চেষ্টা চালানো হবে, এটি হচ্ছে একটি দামি ধাতব পদার্থ যা অটোমোবাইল খাতে প্রভাবক হিসেবে ব্যবহৃত হয়। 

প্রতি টন পারমাণবিক বর্জ্যে তিনশ’ গ্রাম প্যালাডিয়াম-১০৭ থাকতে পারে। এই আইসোটোপের অর্ধায়ু হচ্ছে সাড়ে ছয় বছর।