ফেইসবুক পোস্টে এলো ‘ট্রাস্ট ইনডিকেটর’

ফেইসবুকে ভুয়া সংবাদ ঠেকাতে নতুন উদ্যোগ নিয়েছে ফেইসবুক। এবার এতে ‘ট্রাস্ট ইনডিকেটর’ আইকন যোগ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 10:56 AM
Updated : 17 Nov 2017, 10:56 AM

আগের বছর প্লাটফর্মটিতে ভুয়া সংবাদ প্রচারণা নিয়ে তীব্র সমালোচনা হয়। ইতোমধ্যেই এটি ঠেকাতে বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্যোগও নিয়েছে প্রতিষ্ঠানটি। এবার গ্রাহকদের আশ্বস্ত করতে এতে নতুন আইকন যোগ করেছে ফেইসবুক।

নতুন আইকন যোগ করায় এর মাধ্যমে ফেইসবুকে শেয়ার করা সংবাদের প্রকাশক এবং সংবাদ নিয়ে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন গ্রাহক।

ফেইসবুক পোস্টের সঙ্গে একটি ‘ট্রাস্ট ইনডিকেটর’ রাখা হবে। এর মাধ্যমে প্রকাশকের তথ্য, তাদের রীতিনীতি, ফ্যাক্ট-চেকিং এবং সংশোধন নীতিমালা এবং তাদের মালিকানা দেখতে পাবেন। প্রাথমিক পর্যায়ে ক্ষুদ্র সংখ্যক প্রকাশক দল নিয়ে ফিচারটি চালু করা হলেও পরবর্তীতে এটি বাড়ানো হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ফেইসবুকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমার বিশ্বাস করি গ্রাহককে গুরুত্বপূর্ণ তথ্যে প্রবেশাধিকার দেওয়ার মাধ্যমে আমরা তাদের সহায়তা করতে পারি যে প্রকাশিত অনুচ্ছেদটি কোনো বিশ্বাযোগ্য প্রকাশকের কি-না এবং অনুচ্ছেদটি আস্থা রাখার মতো কি-না।”

“ফেইসবুকে ভুয়া তথ্য এবং ভুয়া সংবাদ ছড়ানো বন্ধ করতে আমাদের বড় যুদ্ধের এটি একটি অংশ।”