৪০টি বোয়িং কিনবে এমিরেটস

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুরু হওয়া পাঁচদিনের আকাশযান ও প্রযুক্তি প্রদর্শনী দুবাই এয়ারশো’র প্রথম দিনেই বড় বিক্রির প্রথম ঘোষণা দিয়েছে প্লেন নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান বোয়িং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2017, 11:05 AM
Updated : 13 Nov 2017, 11:05 AM

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক এয়ারলাইন প্রতিষ্ঠান এমিরেটস ৪০টি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারস প্লেন কেনার অর্ডার দিয়েছে। সর্বনিম্ন মূল্যের হিসাবেও এই চুক্তিতে অর্থের পরিমাণ প্রায় ১৫০০ কোটি ডলার, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

দুবাইয়ে এয়ারলাইনটির চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাইদ আল-মাকতুম বলেন, এয়ারবাস এ৩৫০ প্লেনকে পেছনে ফেলে বোয়িংয়ের এই প্লেন বাছাই করা হয়েছে। এর আগে সংবাদ সম্মেলনে তিনি এ৩৮০ সুপারজাম্বো প্লেনের জন্য বড় একটি অর্ডার ঘোষণা দেওয়ার আশা প্রকাশ করেছিলেন।

সবচেয়ে বড় যাত্রীবাহী আকাশযান এ৩৮০-এর জন্য আরও বেশি অর্ডার পাওয়াটা এয়ারবাস-এর জন্য খুব দরকারি ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই প্লেন নির্মাতা ফরাসী-জার্মান প্রতিষ্ঠানটি আর এমিরেটস চলতি সপ্তাহের এই অনুষ্ঠানে বড় কোনো ঘোষণা দিতে চূড়ান্ত আলোচনায় পৌঁছে গিয়েছিল।

মধ্যপ্রাচ্যে সবচেয়ে বড় এয়ারলাইন প্রতিষ্ঠান এমিরেটস ইতোমধ্যে বোয়িং ৭৭৭ প্লেনটির সবচেয়ে বড় গ্রাহক। এই এয়ারলাইনের অধীনে বর্তমানে ১৬৫টি বোয়িং ৭৭৭ প্লেন সেবা দিচ্ছে, অর্ডার দেওয়া আছে আরও ১৬৪টি প্লেনের। অর্ডার দেওয়া কিছু প্লেন বদলে নতুন আনা ৭৮৭ প্লেনের অর্ডার দেওয়া হবে। আর বাকিগুলো এয়ারলাইনটির নেটওয়ার্ক বাড়াতে ব্যবহার করা হবে।

এই চুক্তিকে স্বাগত জানিয়েছে বোয়িং। প্রতিষ্ঠানটির এভিয়েশন বিভাগের প্রধান কেভিন ম্যাকঅ্যালিস্টার বলেন, এর ফলে যুক্তরাষ্ট্রে আরও অনেক কর্মসংস্থান হবে।

অর্ডার দেওয়া প্লেনগুলো ২০২০ সাল থেকে সরবরাহ করা শুরু হবে।

রোববার বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার প্লেনের অর্ডার দিয়েছে আজারবাইজান এয়ারলাইন্সও। তারা পাঁচটি ড্রিমলাইনার আর দুটি মালবাহী বোয়িং প্লেনের অর্ডার দিয়েছে। সব মিলিয়ে এই চুক্তির মূল্য দুইশ’ কোটি ডলার হবে বলে ধারণা করা হচ্ছে।

সামরিক হার্ডওয়্যার আর অত্যাধুনিক যাত্রীবাহী প্লেনগুলোর প্রদর্শনকে সামনে রেখে এয়ারবাস আর বোয়িংয়ের প্রতিদ্বন্দ্বীতা প্রচলিত ধারা বজায় রেখে এবারও খবরের শিরোনাম হয়েছে।

চলতি বছর এখন পর্যন্ত বিশ্বব্যাপী করা প্লেনের অর্ডারগুলোর প্রায় ৬৫ শতাংশই নিজেদের দখলে নিয়েছে বোয়িং।

এয়ারবাস এ৩৮০ প্লেনের অর্ডার নিয়ে উঠা গুঞ্জনের বিষয়ে এমিরেটস আর এয়ারবাসের কেউই কোনো মন্তব্য করেনি।

এ৩৮০ প্লেনের সবচেয়ে বড় গ্রাহকের জায়গাটাও এমিরেটস-এর দখলে। সুপারজাম্বো প্লেনটির জন্য সর্বেশষ অর্ডার ছিল দুই বছর আগে, সে সময় জাপানের এএনএ তিনটি সুপারজাম্বো প্লেন কিনেছিল। 

দুই বছর আগে এয়ারবাস প্রতি বছর ২৮টি সুপারজাম্বো প্লেন বানাতো। এরপর এটি কমিয়ে ১২ তে নিয়ে আসা হয়। চলতি বছর জুলাইইয়ে আবারও এই উৎপাদন সংখ্যা কমানো হবে বলে জানায় এয়ারবাস, প্রতি বছর উৎপাদনের সংখ্যা আটে নিয়ে আসার কথা বলে প্রতিষ্ঠানটি।