টেক্সাস হামলা: ভুয়া তথ্যে বিপাকে গুগল

টেক্সাসে ২৬ জনের হত্যাকারী বন্দুকধারী প্যাট্রিক কেলে’র বিষয়ে সার্চ রেজাল্টে মিথ্যা তথ্য প্রদর্শিত হওয়ায় ‘মোটেই খুশি নয়’ বলে স্বীকার করেছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 01:37 PM
Updated : 8 Nov 2017, 01:37 PM

এই সার্চ ইঞ্জিন ‘টুইটারে জনপ্রিয় হওয়া’ একগাদা পোস্ট প্রদর্শন করে যেগুলোতে কেলে মুসলিম আর বাম উগ্রপন্থী ছিলেন বলেন মিথ্যা তথ্য প্রকাশ করা হয়।

গুগলের সার্চ বিভাগের উপদেষ্টা ড্যানি সালিভান বলেন, এই টুইটগুলো সাইটের ‘র‍্যাংকিং অ্যালগরিদমের’ কারণে উপরের দিকে উঠে এসেছে। এই অ্যালগরিদম উন্নত করা হবে বলেও যোগ করেন তিনি।

টুইটারে তিনি বলেন, “আমরা এটিকে ঠিক করতে চাই।”

লাস ভেগাসে বন্দুক হামলা নিয়ে সার্চ রেজাল্টে ভুয়া খবর প্রদর্শনের বিষয়ে চলতি বছর অক্টোবরে গুগল সমালোচিত হয় বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

সালিভান বলেন, “লাস ভেগাস বন্দুক হামলার পর আমাদের টপ স্টোরিজ বিভাগে ভুল দিকে পরিচালনা করবে এমন তথ্য দেখানো নিয়ে সমালোচনা আমাদের প্রাপ্য।”

যাইহোক, এবার সার্চ রেজাল্টটি মিথ্যা টুইট দেখাচ্ছে যাতে বলা হয়, কেলে বার্নি স্যান্ডার্স সমর্থক দলের একজন, তিনি ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন আর তিনি একজন ‘মৌলবাদী বামপন্থী’ প্রচারণাকর্মী ছিলেন। 

সালিভান বলেন, এই মিথ্যা টুইটগুলো ‘অল্প সময়ের’ জন্য প্রদর্শিত হয়। সময়ের সঙ্গে এই ফিচার উন্নত হবে বলে প্রতিশ্রুতি দেন তিনি।