চাকুরি শেষ করবে না রোবট

আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে রোবটের ব্যবহার। রোবট মানুষের চাকুরি নিচ্ছে বলে ইতোমধ্যেই শঙ্কা তৈরি হয়েছে পেশাদারদের মধ্যে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2017, 11:39 AM
Updated : 6 Nov 2017, 11:39 AM

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অটোডেস্কের প্রধান অ্যান্ড্রু অ্যানাগনস্ট মনে করেন এতে ভীত হওয়ার কিছু নেই। রোবট কখনোই মানুষের চাকুরি শেষ করবে না, কারণ রোবটগুলো পরিচালনা করতে মানুষের প্রয়োজন হবে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবদনে।

ন্যাশনাল ব্যুরো অফ ইকোনমিক রিসার্চ-এর তথ্যানুসারে কর্মস্থলে প্রতিটি নতুন রোবট প্রায় ছয়জন মানব কর্মীর বদলি হিসেবে কাজ করে।

অ্যানাগনস্ট বলেন, “কোনো সন্দেহ নেই যে স্বয়ংক্রিয় ব্যবস্থার কিছু দিক নির্দিষ্ট কিছু চাকুরি কমাবে। কী ধরনের চাকুরি তৈরি হতে যাচ্ছে আমরা সেদিকে নজর দিচ্ছি।”

স্বয়ংক্রিয় ব্যবস্থা মানুষের সব চাকুরি শেষ করবে না বলে মনে করেন অ্যানাগনস্ট। নতুন যে চাকুরিগুলো তৈরি হবে তার বেশির ভাগই হবে উৎপাদন, প্রোগ্রামিং, মোতায়েন করা এবং রোবটের তদারকিবিষয়ক।

ভবিষ্যতে কখনোই সম্ভাবনার কমতি থাকবে না। কিন্তু প্রযুক্তিগত চাকুরির জায়গা পূরণ করতে পর্যাপ্ত পরিমাণে দক্ষ কর্মীর অভাব হতে পারে, বলেন অ্যানাগনস্ট।

এই সমস্যা সমাধানে প্রযুক্তির উন্নয়নের পাশাপাশি কর্মীদেরকে ভবিষ্যতের কর্মস্থলের জন্য প্রস্তুত করার কথা বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে।