আরও স্যাটেলাইট পাঠাবে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বীদের চাপ থাকা সত্ত্বেও মহাকাশে আরও কিছু সংখ্যক স্যাটেলাইট পাঠানোর ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2017, 10:24 AM
Updated : 30 Oct 2017, 10:24 AM

দেশের আর্থিক অবস্থার উনয়নের লক্ষ্যেই স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হবে। আর সার্বভৌম দেশ হিসেবে এটি তাদের অধিকার বলে দাবি করেছে দেশটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

উত্তর কোরীয় সরকারের পক্ষ থেকে বলা হয়, “এটি বৈশ্বিক প্রথা যে একটি দেশ মহাকাশ প্রকল্পের মাধ্যমে নিজের অর্থনীতির উন্নয়ন করবে।”

দেশটির পাঁচ বছরব্যাপী মহাকাশ উন্নয়ন পরিকল্পনার আওতায় আরও কয়েকটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

উত্তর কোরিয়া এবং উন্নয়নশীল দেশগুলোর মহাকাশ প্রকল্পে ওয়াশিংটন বাধা হয়ে আছে বলে প্রতিবেদনে দাবি করা হয়।

উত্তর কোরিয়া’র রাষ্ট্রীয় সংবাদ সংস্থা রোডং সিনমান-এর প্রতিবেদনে বলা হয়, “কিছু দেশ আমাদের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা আনতে প্রভাবিত করেছে এবং সার্বভৌম দেশের মহাকাশ উন্নয়ন প্রকল্প ব্যাহত করেছে। এটি মেনে নেওয়া যায় না।”

উত্তর কোরিয়ার বিশ্বাস এই মহাবিশ্ব সীমাহীন এবং সব দেশেরই এতে পাওয়া উপাদানগুলোর অধিকার আছে।

এ যাবত মহাকাশে দু’টি স্যাটেলাইট পাঠিয়েছে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি পাঠানো হয় ১৯৯৮ সালের অগাস্টে অন্যটি ২০১৬ সালের ফেব্রুয়ারিতে।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে ‘শান্তির লক্ষ্যেই মহাকাশ উন্নয়নের’ দাবি করা হলেও বেশির ভাগ আন্তর্জাতিক সংস্থা মনে করে তাদের মহাকাশ প্রকল্প হবে গোপন ও লং-রেঞ্জ মিসাইলের অবৈধ পরীক্ষার অংশ। তাদের রকেট উৎক্ষেপণকারী প্রযুক্তির সঙ্গে আন্তর্মহাদেশীয় বিস্ফোরক মিসাইল প্রযুক্তির মিল রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।