ছয় হাজার ডলার ছাড়ালো বিটকয়েন!

শুক্রবার আগের সব রেকর্ড ভেঙ্গে ছয় হাজার ডলার ছাড়িয়েছে এক বিটকয়েনের মূল্য। এর ফলে বিটকয়েনের মোট বাজারমূল্য হয়েছে শতকটি ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 10:04 AM
Updated : 21 Oct 2017, 10:04 AM

রেকর্ড ভাঙ্গার পর হিসাবে চলতি বছর বিটকয়েনের দাম বেড়েছে পাঁচশ’ শতাংশ, হারটা অন্য যে কোনো বিনিময়যোগ্য সম্পদের চেয়ে বেশি বলেই উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

শুক্রবার, বিটস্ট্যাম্প প্লাটফর্মে এক বিটকয়েনের মূল্য ৬০০০.১০ ডলার পর্যন্ত ওঠে। শেষ পর্যন্ত দাম ছিল ৫,৯৬৪.২৪ ডলার।

বিশ্লেষকরা বলছেন, শুক্রবার বিভিন্ন কারণে এই দাম বেড়েছে।  ডেটা বিশ্লেষণা ওয়েবসাইট ক্রিপ্টোকম্পেয়ার-এর সহ-প্রতিষ্ঠাতা চার্লস হেয়টার বলেন, চীন ক্রিপ্টোকারেন্সি নিয়ে তাদের নীতিমালা শিথিল করবে বলে আশা সৃষ্টি হওয়া বিটকয়েনের দাম বাড়াতে সহায়তা করেছে।

চলতি বছর গ্রীষ্মে চীন তাদের দেশে ডিজিটাল মুদ্রা বিনিময় বন্ধ করে দেয়। কিন্তু বাজারের অনেকেরই ধারণা চীনের এই নিষেধাজ্ঞা সাময়িক।

সম্প্রতি, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, সংবাদমাধ্যমটির চালানো এক জরিপে  অংশ নেওয়া ২৩,১১৮ জনের মধ্যে ৪৯ শতাংশ বলেছেন এক বিটকয়েনের দাম ১০ হাজার ডলার ছাড়াবে। একই ধরনের অনুমান প্রকাশ করেছেন বাজারের অংশগ্রহণকারীরাও। সাবেক হেজ ফান্ড ব্যবস্থাপক মিশেল নোভোগ্র্যাটজ সম্প্রতি সিএনবিসি-কে এক সাক্ষাৎকারে বলেন, তার অনুমান হচ্ছে এক বিটকয়েনের মূল্য সামনের ছয় থেকে ১০ মাসের মধ্যে ১০ হাজার ডলারের দিকে যাবে।