১০ হাজার ডলারে পৌঁছবে বিটকয়েনের দাম

এক বিটকয়েনের মূল্য ১০ হাজার ডলার ছাড়াতে পারে, এমনটাই অনুমান মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র চালানো এক জরিপে প্রায় অর্ধেক অংশগ্রহণকারীর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2017, 12:07 PM
Updated : 20 Oct 2017, 12:07 PM

চলতি সপ্তাহে সিএনবিসি একটি অনলাইনে এই ‘অবৈজ্ঞানিক’ জরিপ চালায়। এতে জিজ্ঞাসা করা হয়- এখান থেকে বিটকয়েনের মূল্য কোথায় গিয়ে দাঁড়াবে?

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, অংশ নেওয়া ২৩,১১৮ জনের মধ্যে ৪৯ শতাংশ বলেছেন এক বিটকয়েনের দাম ১০ হাজার ডলার ছাড়াবে। একই ধরনের অনুমান প্রকাশ করেছেন বাজারের অংশগ্রহণকারীরাও। সাবেক হেজ ফান্ড ব্যবস্থাপক মিশেল নোভোগ্র্যাটজ সম্প্রতি সিএনবিসি-কে এক সাক্ষাৎকারে বলেন, তার অনুমান হচ্ছে এক বিটকয়েনের মূল্য সামনের ছয় থেকে ১০ মাসের মধ্যে ১০ হাজার ডলারের দিকে যাবে। 

ব্যাংকিং ও আর্থিক সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান জেপি মরগ্যান চেজ-এর প্রধান নির্বাহী জেমি ডিমন আবার বিটকয়েন-এর সমালোচনা করেছেন। একে ‘জালিয়াতি’ হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, “আপনি যদি এটি কেনার মতো যথেষ্ট নির্বোধ হয়ে থাকেন, তাহলে আপনি একদিন এর জন্য মূল্য দেবেন।” জেমি ডিমন-এর এই কথা ঠিক কিনা তা নিয়েও ভোট দেওয়ার সুযোগ ছিল জরিপে অংশগ্রহণকারীদের জন্য।

১৬ শতাংশ বলেছেন, চূড়ান্ত পর্যায়ে বিটকয়েনের মূল্য ছয় থেকে আট হাজার ডলার হওয়ার সম্ভাবনা রয়েছে। 

চলতি বছর এই ভার্চুয়াল মুদ্রার দাম বেড়েছে ৪৭৩ শতাংশ। চলতি মাসের শুরুতে এক বিটকয়েনের দাম হয় ৫,৮৫৬.১০ ডলার, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। সে দিক বিবেচনায় ছয় হাজার ডলার স্পর্শ করতে এটি খুব বেশি দূরে নেই।