যৌন হয়রানি: পদত্যাগে অ্যামাজন স্টুডিও প্রধান

যৌন হয়রানির দায়ে এবার পদত্যাগই করেছেন অ্যামাজনের এন্টারটেইনমেন্ট স্টুডিও প্রধান রয় প্রাইস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 01:49 PM
Updated : 18 Oct 2017, 01:49 PM

অভিযোগের কারণে আগের সপ্তাহেই তাকে ছুটিতে পাঠায় অ্যামাজন। তখনই ধারণা করা হয়েছিল তিনি আর ফিরে আসবেন না। এবার প্রতিষ্ঠানের এক মুখপাত্র নিশ্চিত করেন পদত্যাগ করেছেন প্রাইস-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

চলতি বছরের ১৩ অক্টোবর অ্যামাজন থেকে বহিষ্কার করা হয় প্রাইস-কে। ‘ম্যান ইন দ্য হাই ক্যাসল’ এবং ‘ট্রান্সপারেন্ট’-এর মতো অ্যামাজন টিভি শোগুলোর প্রযোজকও ছিলেন তিনি।

সম্প্রতি প্রতিষ্ঠানের ব্যবসায়িক উন্নয়ন বিভাগের জ্যেষ্ঠ ভাইস-প্রেসিডেন্ট জেফ ব্ল্যাকবার্ন কর্মীদের এক নথিতে বলেন হয়রানী বা অবমাননা সহ্য করবে না অ্যামাজন। এরপর দিনই পদত্যাগ করেন প্রাইস।

২০১৫ সালে ইসা হ্যাকেট নামের এক প্রযোজককে যৌন হয়রানির অভিযোগ ওঠে প্রাইসের বিরুদ্ধে।

‘দ্য ম্যান ইন দ্য হাই ক্যাসল’ নামের টিভি শো’র প্রযোজক ও অনুষ্ঠানটির লেখক ফিলিপ কে. ডিক-এর মেয়ে ইসা হ্যাকেট। প্রাইস তাকে নিয়ে যৌন হয়রানিমূলক মন্তব্য করেছেন বলে অভিযোগ করেন হ্যাকেট।

দুই বছর আগে ট্যাক্সিতে ও স্যান ডিয়েগোতে প্রতিষ্ঠানের পার্টিতে কমিক-কনে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার হলিউড রিপোর্টার-এর এক প্রতিবেদনে প্রাইস-এর বিরুদ্ধে অভিযোগের বিষয়টি নিয়ে মুখ খোলেন হ্যাকেট। ঘটনার পরপরই অ্যামাজন নির্বাহীর কাছে হয়রানির বিষয়টি জানানো হয় বলে দাবী করেছেন তিনি।

হলিউড রিপোর্টার-কে অ্যামাজন জানায়, “আমাদের কর্মীদের আচরণ নিয়ে কোনো প্রশ্ন উঠলে আমরা তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করি। আমরা আশা করি মানুষ তাদের জন্য উচ্চ মান তৈরি করবে।”

সিনেমা প্রযোজক হার্ভি ওয়েইনস্টাইনের সঙ্গে ঘনিষ্ঠ ব্যবসায়িক সম্পর্কের কারণেও সমালোচনা হচ্ছে প্রাইসকে নিয়ে। অনেক অভিনেত্রীর সঙ্গে একই ধরনের বেশ কিছু অভিযোগ রয়েছে ওয়েইনস্টাইনের বিরুদ্ধে।