পুয়ের্তো রিকো’র পাশে অ্যালফাবেট, টেসলা

মার্কিন টেক জায়ান্ট অ্যালফাবেটকে পুয়ের্তো রিকো-তে বেলুনের মাধ্যমে জরুরি সেলুলার সেবা দেওয়ার অনুমোদন দিয়েছে মার্কিন ফেডারেল কমিউনিকেশনশ কমিশন। শুক্রবার এ তথ্য প্রকাশ যুক্তরাষ্ট্রের এই যোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 06:18 AM
Updated : 7 Oct 2017, 06:18 AM

হারিকেন মারিয়া আঘাত হানার পর থেকে যোগাযোগ সেবা ফিরিয়ে আনতে হচ্ছে পুয়ের্তো রিকো-কে। শুক্রবার এফসিসি’র পক্ষ থেকে বলা হয়, ৮৩ শতাংশ সেলুলার সাইট সেবা দেওয়ার অবস্থায় নেই। তারবিহীন যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সাময়িকভাবে সাইট বানাচ্ছে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে। 

২০১৩ সালে ‘প্রজেক্ট লুন’ চালুর মাধ্যমে সৌরচালিত বেলুনের মাধ্যমে প্রান্তীয় অঞ্চলগুলোতে ইন্টারনেট সেবা দেওয়ার প্রকল্প চালু করে অ্যালফাবেট। এফসিসি’র নথিতে প্রতিষ্ঠানটি বলেছে, তারা পুয়ের্তো রিকোতে সীমিতভাবে যোগাযোগ সক্ষমতা ফিরিয়ে আনতে ‘লাইসেন্সকৃত মোবাইল ক্যারিয়ারগুলোকে সহায়তা’ দিতে কাজ করছে।    

শুক্রবার সকালে এফসিসি চেয়ারম্যান অজিত পাল এক ঘোষণায় বলেন, তিনি একটি হারিকেন রিকভারি টাস্ক ফোর্স গঠন করছেন। পুয়ের্তো রিকো আর ভার্জিন আইল্যান্ডস এলাকায় চ্যালেঞ্জগুলো মোকাবেলায় জোর দিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে পুয়ের্তো রিকো’র পাশে দাঁড়াচ্ছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র প্রধান ইলন মাস্কও। দেশটির গভর্নর রিকার্ডো রোসেলো শুক্রবার এক টুইটে বলেন, “ইলন মাস্ক-এর সঙ্গে চমৎকার সূচনা আলাপ হলো। দলগুলো এখন আলোচনা করছে। সুযোগ খুঁজে দেখা হচ্ছে। পরের ধাপগুলো শিগগিরই জনতে পারবেন।”

শুক্রবার মাস্ক বলেন, হারিকেন মারিয়া দুই সপ্তাহ আগে দ্বীপটির পুরো বিদ্যুৎ ব্যবস্থাকে বিপর্যস্ত করেছে। সেখানে বিদ্যুৎ ফিরিয়ে আনতে প্রতিষ্ঠানটি দেশটিতে আরও ব্যাটারি ইনস্টলার পাঠাবে।