অ্যাপলকে ছাড় দেওয়ার কথা ‘ভাবছে’ ভারত

যন্ত্রাংশের সমন্বয় করে নতুন আইফোন তৈরির একটি কারখানা স্থাপনে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের চাওয়া ছাড়ের বিষয়টি বিবেচনা করছে ভারত সরকার। বৃহস্পতিবার দেশটির শিল্প নীতিমালা ও প্রচারণা বিভাগের শীর্ষ আমলা রামেশ অভিষেক এ কথা বলেন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 10:11 AM
Updated : 5 Oct 2017, 10:11 AM

এ বিভাগটি ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অংশ বলে রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে।

আইফোনের যন্ত্রাংশ সংযুক্ত করার এই কারখানা চালুতে সহায়তা করতে কর ও নীতিমালার ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের কাছে কিছু পরিবর্তন চেয়েছে অ্যাপল।

ভারতে অ্যাপল বর্তমানে তৃতীয় পক্ষের মাধ্যমে আইফোন বিক্রি করছে। এবার দেশটিতে নিজস্ব খুচরা বিক্রির দোকান চালুর অনুমতি চাচ্ছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান অপ্পোকে নিজেদের একক ব্র্যান্ডের খুচরা বিক্রির দোকান খুলতে সামনের দিকে আগাতে সুযোগ দিচ্ছে ভারত। অ্যাপলও একই ধরনের অনুমোদন চাচ্ছে।

চলতি বছর জানুয়ারিতে এক প্রতিবেদনে জানা যায়, প্রতিষ্ঠানটি ভারত সরকারকে ‘খোলা মনে’ বিনিয়োগের সুবিধা দিতে ভারত সরকারের কাছে অনুরোধ করেছে, আর এই অনুরোধ দেশটির সরকার বিবেচনা করবে বলে জানিয়েছেন দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদ। সে সময় তিনি বলেন, “অ্যাপল ভারতে এলে ও এখানে একটি ভিত গড়লে আমরা অনেক বেশি আনন্দিত হব।”

রবি শংকর প্রসাদ তখন আরও জানান, মন্ত্রীসভা সচিবের নেতৃত্বে একটি সরকারি প্যানেল এখন ইলেকট্রনিক খাতে শতকোটি ডলারেরও বেশি বিনিয়োগের প্রস্তাবগুলো স্পষ্ট করবে। এগুলো আর সরকারের বিভিন্ন বিভাগ ঘুরতে হবে না।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির শিল্পখাত বিস্তৃত করতে ও লাখ লাখ কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে ‘মেইক ইন ইন্ডিয়া’ কার্যক্রম হাতে নিয়েছেন। এই কার্যক্রমে দেশটির অভ্যন্তরীণ বাজার ও রপ্তানির জন্য ভারতে আইফোন নির্মাণ শুরু করতে অ্যাপলের প্রস্তাব অবদান রাখতে পারে, বলা হয় ওই সময় রয়টার্স-এর করা এক প্রতিবেদনে।