শতকোটি ছাড়াবে ফিঙ্গারপ্রিন্ট যুক্ত স্মার্টফোন বিক্রি  

স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করার প্রবণতা বেড়েই চেলেছে। ২০১৮ সালের মধ্যে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করতে সক্ষম এমন স্মার্টফোন বিক্রির সংখ্যা শতকোটি ছাড়াবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2017, 02:27 PM
Updated : 29 Sept 2017, 02:27 PM

ফিঙ্গারপ্রিন্ট যুক্ত স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে বাজারে নেতৃত্ব দিচ্ছে স্যামসাং, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। দক্ষিণ কোরীয় ইলেকট্রনিকস জায়ান্ট এই প্রতিষ্ঠানের দখলে আছে বাজারের ১২ শতাংশ। এরপরেই তালিকায় অবস্থান নিয়ে আছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল আর চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে। এই দুই প্রতিষ্ঠান যথাক্রমে ১১ ও আট শতাংশ বাজার দখলে রেখেছে। ২০১৭ সালে দ্বিতীয় প্রান্তিকের এই হিসাব শুক্রবার প্রকাশ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চ। 

ডিজিটাল লেনদেন ও মোবাইল ব্যাংকিংয়ের মতো সেবাগুলো দ্রুত বাড়তে থাকায়, মূল পণ্য নির্মাতাদের কাছে নিরাপত্তার জন্য ফিঙ্গারপ্রিন্ট ফিচার আদর্শ পছন্দ হয়ে উঠছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চ-এর গবেষণা পরিচালক নিল শাহ্‌ বলেন, “বিক্রি ক্ষেত্রে সব মিলিয়ে হিসাব করলে অ্যাপল আর শিয়াওমি এগিয়ে আছে, এদের পরে আছে হুয়াওয়ে আর অপ্পো।” তিনি আরও বলেন, “স্যামসাং, জেডটিই আর এলজি মোট বিক্রির ক্ষেত্রে তাদের প্রতিদ্বন্দ্বীদের থেকে তুলনামূলক পিছিয়ে আছে।”

ক্রমবর্ধমান বাজারগুলোতে স্থানীয় ও আন্তর্জাতিক হ্যান্ডসেট নির্মাতাদের সঙ্গে পাল্লা দিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিয়েই নিজেদের আলাদা করছে চীনা স্মার্টফোন প্রতিষ্ঠানগুলো।