ভারতে চালু হলো গুগলের আর্থিক সেবা ‘তেজ’

ভারতে ‘তেজ’ নামে ডিজিটাল পেমেন্ট সেবা চালু করেছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 06:29 PM
Updated : 18 Sept 2017, 06:29 PM

আগের বছর দেশটিতে ৫০০ ও ১০০০ রুপির নোট এবং কয়েনের ব্যবহার বাতিল করেন ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি। এতে দেশটিতে ডিজিটাল পেমেন্ট সেবার ব্যবহার দ্রুত বাড়তে দেখা গেছে।

এবার দেশটির এমন সিদ্ধান্তের সুযোগ নিতে সোমবার শুধু ভারতে ‘তেজ’ চালু করেছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর প্রতিবেদনে।

ইংরেজিসহ ভারতের সাতটি ভাষায় অ্যাপটি উন্মোচন করেছে গুগল। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মের জন্যই এটি উন্মোচন করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

অ্যাপলে পে, অ্যান্ড্রয়েড পে এবং স্যামসাং পে-এর মতোই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে গুগল তেজ। এর মাধ্যমে গ্রাহক অর্থ স্থানান্তর, পেমেন্ট নিতে ও কেনাকাটায় মূল্য পরিশোধ করতে পারবেন।

গুগলের ওয়েবসাইটে বলা হয়, ভারতের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে তেজ। দেশটির প্রযুক্তি কেন্দ্রগুলো দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলেও জানায় তারা। এর আগে গুগল ধারণা প্রকাশ করেছিল ২০২০ সালের মধ্যে ভারতের ই-কমার্স বাণিজ্যের মূল্য হবে ১০ হাজার কোটি মার্কিন ডলার।

আগের বছর দেশটিতে ডিজিটাল ওয়ালেট ও পেমেন্ট অ্যাপের ব্যবহার দ্রুত বেড়েছে। চলতি বছর মার্চে গ্রাহক সংখ্যা ২০ কোটির বেশি হয়েছে স্থানীয় পেইটিম-এর।

মার্চে স্যামসাংও ব্যবসা বাড়ানোর লক্ষ্যে ভারতে স্যামসাং পে ডিজিটাল ওয়ালেট সেবা চালু করেছে।