‘নিরাপত্তা দূর্বলতাই ইকুইফাক্স হ্যাকিংয়ের কারণ’

নিজেদের ওপেন-সোর্স সফটওয়্যার অ্যাপাচি স্ট্রাটস-এর ওয়েব সার্ভারে নিরাপত্তা দূর্বলতার কারণেই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে বলে সিদ্ধান্ত টেনেছে ক্রেডিট

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2017, 03:20 PM
Updated : 14 Sept 2017, 03:20 PM

রিপোর্টিং প্রতিষ্ঠান ইকুইফাক্স। সাম্প্রতিক এই হ্যাকিংয়ের ঘটনায় প্রতিষ্ঠানটির প্রায় ১৪ কোটি ৩০ লাখ মার্কিন গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়।  

এর আগের সপ্তাহে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, বড় এই ডেটা লঙ্ঘনের ঘটনায় চলতি বছর মে মাসের মাঝামাঝি সময় থেকে জুলাইয়ের মধ্যে হ্যাকারদের হাতে মূল্যবান তথ্য চলে যায়। বুধবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, “আমরা আমাদের অপরাধ তদন্তের অংশ হিসেবে আইন শৃংখলারক্ষা বাহিনীর সঙ্গে কাজ অব্যাহত রাখছি।”

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, এখন পর্যন্ত রেকর্ডে থাকা সবচেয়ে বড় হ্যাকিংয়ের ঘটনাগুলোর মধ্যে এটি একটি।

ইকুইফাক্স বলেছে, তারা ডেটা লঙ্ঘনে ঠিক কী কী তথ্য বেহাত হয়েছে তা শনাক্ত করতে একটি স্বাধীন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করছে।

এ দিকে, এই হ্যাকিংয়ের ঘটনায় প্রায় ৪০টি অঙ্গরাজ্য প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন তুলেছে। এ নিয়ে ৩ অক্টোবর মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস প্যানেলের সামনে ইকুইফাক্স প্রধান নির্বাহী রিচার্ড স্মিথ ব্যাখ্যা দেবেন বলে আশা করা হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক