এড়ানো যাবে না জাকারবার্গ দম্পতিকে!

ফেইসবুকের ভার্চুয়াল জগতে যে কাউকে নিজের ইচ্ছামতো আনফ্রেন্ড-ব্লক করা গেলেও প্রতিষ্ঠানটির অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানের প্রোফাইলের ক্ষেত্রে ব্লক করার কোনো সুযোগ নেই। ইতোপূর্বে এই দু’জন মাত্রাতিরিক্ত ব্লকিংয়ের শিকার হওয়ায় ২০১০ সালে এই সুবিধাই তুলে নিয়েছে সোশাল মিডিয়া জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2017, 03:03 PM
Updated : 2 Sept 2017, 03:03 PM

ফেইসবুকে সাধারণত কারও পোস্ট পড়তে না চাইলে সেই ব্যক্তিকে আনফ্রেন্ড, আনফলো কিংবা ব্লক করার সুযোগ থাকে। তবে, জাকারবার্গ এবং প্রিসিলা চ্যানের  অ্যাকাউন্ট ব্লক করতে চাইলে ‘ব্লক এরর’ নামের পপ আপ মেসেজ আসে। এক্ষেত্রে ব্যবহারকারীকে এই দুটি আইডির ক্ষেত্রে ‘ব্লক করা যাবে না’ অথবা ‘পুনরায় চেষ্টা করুন’-এমনটা বলা হয়ে থাকে।

ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ সাধারণত তার ওয়ালে ব্যক্তিগত জীবনের নানা মতামতের পাশাপাশি ফেইসবুকের নানা কার্যক্রম নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট-এর অনলাইন সংস্করণে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী ফেইসবুকের অ্যালগরিদম এমনভাবে করা হয়েছে যাতে করে এই পোস্টগুলো অনেকটা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের নিউজফিডে চলে আসে। তবে, অ্যাকাউন্ট ব্লকের সুবিধা নিয়ে অনেকেই এর আগে জাকারবার্গের এ ধরনের পোস্ট থেকে নিজেকে দূরে রাখতেন।

২০১০ সালেই এই দুই অ্যাকাউন্ট ব্লকিংয়ের অপশনটি বাতিল করে দেয় ফেইসবুক এবং তা প্রচারে একটি ওয়েবসাইটও খোলা হয় যা বর্তমানে অকার্যকর অবস্থায় রয়েছে।