ইউরোপে ‘আইওএস’ গুগল অ্যাসিস্ট্যান্ট

মার্কিন যুক্তরাষ্ট্রে আইওএস-এর জন্য গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপ উন্মোচনের এক মাস পর এবার ইউরোপে অ্যাপটি উন্মোচন করতে যাচ্ছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 09:08 AM
Updated : 27 August 2017, 09:08 AM

শনিবার সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সে আইওএস ডিভাইসের জন্য উন্মোচন করা হবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

আইওএস-এর জন্য অ্যাপটি উন্মোচন করা হলেও আইফোন বা আইপ্যাডের হোমবাটনে অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা সিরি সরিয়ে গুগল অ্যাসিস্ট্যান্ট বসানো যাবে না। তবে, উইজেট যোগ করে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করতে পারবেন গ্রাহক-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

গুগল অ্যাসিস্ট্যান্ট সার্চকে আরও স্মার্ট করে তোলে। এর মাধ্যমে গ্রাহক যা চান তা আরও দ্রুত খুঁজে পেতে পারেন।

গুগলের পক্ষ থেকে বলা হয়, আইওএস ৯.১ বা এর পরবর্তী সংস্করণের জন্য অ্যাপটি নকশা করা হয়েছে। এখন বেশির ভাগ আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীই ৯.১ বা এর পরবর্তী সংস্করণ ব্যবহার করে থাকেন বলেও প্রতিবেদনে বলা হয়।

হোম বাটনে বসানো না গেলেও এর জন্য আলাদা উইজেট রেখেছে গুগল। অ্যাপলের নোটিফিকেশন সেন্টারের উইজেট প্যানেল থেকে এটি ব্যবহার করা যাবে।

চলতি বছরের শুরুতে গুগল জানায়, ১০ কোটির বেশি ডিভাইসে তাদের কন্ঠনিয়ন্ত্রিত ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট রয়েছে।

এআইভিত্তিক ভয়েস অ্যাসিস্ট্যান্ট-এর দৌড়ে এখনও অ্যাপলের সিরি-কে এগিয়ে রাখেন অনেকে। তবে, সাম্প্রতিক সময়গুলোতে অন্যান্য প্রতিষ্ঠানও এতে বেশ এগিয়ে এসেছে। বর্তমানে জনপ্রিয় ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবাগুলোর মধ্যে রয়েছে অ্যাপলের সিরি, গুগল অ্যাসিস্ট্যান্ট, অ্যামাজনের অ্যালেক্সা ও মাইক্রোসফট-এর কর্টানা।

সম্প্রতি নিজস্ব অ্যাসিস্ট্যান্ট উন্মোচন করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং। এছাড়া অন্য আরও কয়েকটি প্রতিষ্ঠান এই খাতে কাজ করছে বলেও জানা গেছে।