যুক্তরাজ্যে ইন্টারনেটে সবচেয়ে বেশি ব্যবহার মেইল 

যুক্তরাজ্যে সবচেয়ে প্রচলিত ইন্টারনেট কার্যক্রমের তালিকায় শীর্ষস্থান দখল করেছে ‘ইমেইলিং’। এমনকি সামাজিক মাধ্যমের এ যুগেও দেশটিতে ইমেইল এত বেশি ব্যবহৃত হচ্ছে বলে এক জরিপে উঠে এসেছে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2017, 01:03 PM
Updated : 4 August 2017, 01:03 PM

জরিপে অংশ নেওয়া প্রাপ্তবয়স্কের মধ্যে ৮২ শতাংশ বলেছেন, তারা প্রায়ই ইমেইলের জন্য ওয়েব ব্রাউজ করেন, অফিস ফোর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস-এর প্রতিবেদনে এই তথ্য প্রকাশ পায়, শতকরা হারটা ২০১৬ সালের থেকে তিন শতাংশ বেশি, উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে পণ্য ও সেবার তথ্য সন্ধান, এর শতকারা হার ৭১ শতাংশ আর ৬৬ শতাংশ এসে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে।

ওএনএস-এর পক্ষ থেকে বলা হয়, দেশটিতে মোবাইল ডিভাইস থেকে ইন্টারনেট ব্যবহারও বেড়েছে।

পুরো ব্রিটেনের আড়াই হাজারেরও বেশি মানুষের অংশগ্রহণে ইন্টারনেট ব্যবহারের অভ্যাস নিয়ে বার্ষিক এই জরিপ করা হয়।

অনলাইন সংবাদ ও ম্যাগাজিন পড়েন এমন মানুষের সংখ্যা ২০১৬ সাল থেকে চার শতাংশ বেড়ে ৬৪ শতাংশ হয়েছে। সংখ্যাটা ২০০৭ সালের তুলনায় তিনগুণ।

শেষ দশকে ইন্টারনেট ব্যাংকিং ৩০ শতাংশ থেকে বেড়ে ৫৩ শতাংশ হয়েছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে অনলাইনে কেনাকাটা করেন এমন লোক ৭৭ শতাংশ।

ইন্টারনেট সংযোগ আছে এমন বাসাবাড়ির সংখ্যা ২০১৬ সাল থেকে এক শতাংশ বেড়ে ৯০ শতাংশ হয়েছে। যাদের অ্যাকসেস রয়েছে তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ বলেছেন, ইন্টারনেট ‘দরকারি বা আকর্ষণীয় নায়’। আর এক পঞ্চমাংশ বলেছেন, ওয়েব ব্যবহারে তাদের সক্ষমতার অভাব রয়েছে।