অ্যাপলের স্বয়ংক্রিয় প্রকল্প কি গাড়ির?

স্বয়ংক্রিয় গাড়ি বানাচ্ছে অ্যাপল, এমন গুজব চলে আসছে অনেক আগে থেকেই। এবার সেই গুজবে কিছুটা আলো ছড়ালেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী নিজেই। স্বয়ংক্রিয় প্রযুক্তিতে বড় বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি- এমন কথা জানিয়েছেন টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 09:02 AM
Updated : 2 August 2017, 09:02 AM

স্বয়ংক্রিয় প্রযুক্তিতে বড় বিনিয়োগের কথা জানালেও সেটি যে গাড়ি হবে এমন কোনো নিশ্চয়তা দেননি তিনি, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

মঙ্গলবার বিনিয়োগকারীদের সঙ্গে এক সম্মেলনে স্বয়ংক্রিয় প্রযুক্তির একটি প্রকল্পে বড় বিনিয়োগের কথা বলেন কুক। তবে প্রকল্পটি কী তা স্পষ্ট করে বলেননি তিনি। স্বয়ংক্রিয় গাড়ি এটির একটি সম্ভাবনা হতে পারে বলে ইঙ্গিত দেন কুক।

তিনি বলেন, “স্বয়ংক্রিয় প্রযুক্তির কথা বলতে গেলে, আমরা বলছি যে একটি মূল প্রযুক্তিগত দিক থেকে স্বয়ংক্রিয় প্রযুক্তির দিকে নজর দিয়েছি। আমাদের একটি বড় প্রকল্প চলছে এবং আমরা এতে বড় বিনিয়োগ করছি।”

“আমদের দৃষ্টিকোণ থেকে স্বয়ংক্রিয় প্রযুক্তি সকল এআই প্রযুক্তির মূল এবং স্বয়ংক্রিয় প্রযুক্তি অনেকভাবে ব্যবহার করা যায় আর যানবাহন এর একটি মাত্র দিক। কিন্তু আরো অনেক দিক আছে এবং আমি এ বিষয়ে আর কিছু বলতে চাই না,” যোগ করেন কুক।

সম্মলেন মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রধান আরও বলেন, স্বয়ংক্রিয় গাড়ির লিডার সেন্সরের মতো বেশ কিছু প্রযুক্তি রোবটেও ব্যবহার করা হয়।