কর নিয়ে রায় ফের গুগলের পক্ষে

ফরাসী কর্তৃপক্ষের দাবি করা ১১০ কোটি কর পরিশোধ করতে হবে না মার্কিন ওয়েব জায়ান্ট গুগল-কে। বুধবার ফ্রান্সের এক আদালত এই রায় দেয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2017, 10:06 AM
Updated : 13 July 2017, 10:06 AM

প্যারিসের আদালত রায়ে বলে, গুগল আয়ারল্যান্ড লিমিটেড ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত সময়ে কোনো কর্পোরেট বা মূল্য সংযোজন কর দিতে বাধ্য ছিল না। এর মাধ্যমে ফরাসী কর্তৃপক্ষের দাবি করা কর দিতে হচ্ছে না প্রতিষ্ঠানটিকে, বলা হয় রয়টার্স-এর প্রতিবেদনে। 

অ্যালফাবেট অধীনস্থ গুগলের পক্ষে যাওয়া এই রায়ে আরও বলা হয়, দেশটিতে গুগলের কোনো ‘স্থায়ী স্থাপনা’ বা পর্যাপ্ত করযোগ্য উপস্থিতি নেই, যা দিয়ে ওই কর দাবি করা যায়।

এই বিবৃতি ফরাসী অর্থমন্ত্রী বলেন, তারা আপিলের বিবেচনা করছেন, যা সামনের দুই মাসের মধ্যেই করতে হবে।

২০১৬ সালের মে মাসে কর জালিয়াতি তদন্তের অংশ হিসেবে অ্যালফাবেট অধীনস্থ গুগলের প্যারিস কার্যালয়ে তল্লাশি চালান ফরাসি অর্থ বিভাগের কর্মকর্তারা। ২৪ মে সকালে ফ্রান্সের প্রায় একশ' জন কর কর্মকর্তা গুগলের ওই কার্যালয়ে প্রবেশ করে। তদন্ত শেষে গুগলের বিরুদ্ধে ১৬০ কোটি মার্কন ডলার অপরিশোধিত করের অভিযোগ আনা হয়।

গুগলের ক্ষেত্রে এর কর ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের কোনো ব্যবসায় যুক্তরাজ্য সম্পর্কিত হলেও তার জন্য আয়ারল্যান্ডে কর পরিশোধ করা অনুমোদন করে। ২০১৬ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি যুক্তরাজ্য কর কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী ২০০৫ সালের জন্য প্রতিষ্ঠানটিকে বাড়তি ১৩ কোটি ডলার পরিশোধের জন্য বলা হয়। যদিও চুক্তিটির ব্যাপক সমালোচনা হয় বলে সে সময় বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়।