চলতি মাসেই ‘মডেল ৩’

চলতি মাসেই বাজারে আসছে টেসলা’র কিছুটা সস্তা ‘মডেল ৩’ সেডান। সোমবার প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক এক টুইট বার্তায় বলেন, “নির্ধারিত সময়ের দুই সপ্তাহ আগেই মডেল ৩ উৎপাদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সব ব্যবস্থায় সফল হয়েছে।” সামনের শুক্রবারই প্রথম গাড়িটির উৎপাদন শেষ হবে বলেও জানিয়েছেন তিনি-- খবর সিএনএন-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2017, 11:50 AM
Updated : 3 July 2017, 11:50 AM

সামনের মাসগুলোতে বহুল প্রতীক্ষিত এই গাড়িটির উৎপাদন নাটকীয়ভাবে বাড়ানোর প্রত্যাশা করছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

জুলাইয়ের শেষ দিকে প্রথম ৩০ জন গ্রাহকের কাছে মডেল ৩ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। মাস্কের ধারণা অনুযায়ী অগাস্টে আরও ১০০টি, সেপ্টেম্বরে ১৫০০টি এবং ডিসেম্বরে ২০০০০ মডেল ৩ উৎপাদন করা হবে।

উৎপাদন বাড়ানো হলেও গাড়িটি বাজারে আনতে টেসলা ইতোমধ্যেই যে পরিমাণ সময় বিলম্ব করেছে তাতে খুব বেশি প্রলেপ পড়বে না বলে ধারণা করা হচ্ছে।

আগের মাসেই প্রতিষ্ঠানের শেয়ারধারীদের বার্ষিক সভায় মাস্ক বলেন, যারা এখন গাড়িটির জন্য অর্ডার দিচ্ছেন তারা হয়তো ২০১৮ সাল শেষের আগে এটি পাবেন না।

এক বছর আগেই মডেল ৩ সেডানের জন্য প্রি-অর্ডার চালু করে টেসলা। এতে কয়েকদিনের মধ্যেই এক হাজার মার্কিন ডলার দিয়ে গাড়িটি অর্ডার করেন তিন লাখের বেশি গ্রাহক।

২০১৬ সাল থেকেই আর প্রি-অর্ডারের সংখ্যা প্রকাশ করছে না টেসলা। তবে, আগের মাসে মাস্ক বলেন প্রতি সপ্তাহেই আরও বেশি বেশি অর্ডার আসছে।

নতুন মডেল ৩ সেডানের মূল্য বলা হচ্ছে ৩৫ হাজার মার্কিন ডলার, যা আগের টেসলা গাড়ির চেয়ে অনেক কম।