স্বচালিত গাড়ির জোটে কন্টিনেন্টাল

বিএমডাব্লিউ, ইনটেল ও মোবিলেই-এর তৈরি স্বচালিত গাড়ির প্ল্যাটফর্মে যোগ দেওয়ার কথা জানিয়েছে গাড়ি নির্মাতা ও যন্ত্রাংশ সরবরাহকারী জার্মান প্রতিষ্ঠান কন্টিনেন্টাল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 02:30 PM
Updated : 20 June 2017, 02:30 PM

আগের বছরগুলোতে গাড়ি নির্মাতা এবং সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অংশীদারিত্বের কারণে স্বচালিত গাড়ির উন্নয়নের গতি বেড়েছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

স্বচালিত গাড়ির হার্ডওয়্যার, সফটওয়্যার এবং ডেটা প্রসেসিংয়ের খরচ বেশি হওয়ায় এই খাতে জোটবদ্ধ হয়ে কাজ করছে বেশ কিছু প্রতিষ্ঠান। এবার এই জোটে যোগ দিল গাড়ির যন্ত্রাংশ সরবরাহকারী বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রতিষ্ঠান কন্টিনেন্টাল।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় প্ল্যাটফর্মটি ব্যাণিজ্যিকীকরণে অন্যতম মূল ভূমিকা পালন করবে তারা। অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছে এই প্ল্যাটফর্ম বিক্রি করার কথা রয়েছে।

এক ইমেইল বার্তায় কন্টিনেন্টাল-এর প্রধান নির্বাহী এলমার ডেজেনহার্ট বলেন, “শিল্পজূড়ে আরও ব্যাপকহারে দ্রুত সহযোগিতার মাধ্যমে এবং একা একা তৈরি করার বদলে খরচ কমিয়ে আমরা স্বয়ংক্রিয় চালনার অত্যধিক চাহিদা পূরণ করতে পারি।”

আগের বছরই এ প্রযুক্তি উন্নয়নের লক্ষ্যে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল এবং ইসরায়েলি প্রযুক্তি প্রতিষ্ঠান মোবিলেই-এর সঙ্গে যোগ দিয়েছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডাব্লিউ। ২০২১ সালে এই প্রযুক্তি বাজারে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তারা।

আগের বছর এপ্রিলে একই ধরনের প্রযুক্তি তৈরির লক্ষ্যে সরবরাহকারী প্রতিষ্ঠান রবার্ট বশ-এর সঙ্গে জোটবদ্ধ হয়েছে আরেক গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ডাইমলার।