ব্রিটেনে নবায়নযোগ্য শক্তির রেকর্ড

প্রথমবারের মতো কয়লা আর গ্যাসের চেয়ে নবায়নযোগ্য শক্তি দিয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হয়েছে ব্রিটেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 11:36 AM
Updated : 10 June 2017, 11:36 AM

বুধবার দুপুরে লাঞ্চের সময়ে দেশটির শক্তি সরবরাহ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ন্যাশনাল গ্রিড-এর পক্ষ থেকে বলা হয়, বায়ু, সৌর, পানি ও কাঠের গুঁড়ো থেকে যুক্তরাজ্যের ৫০.৭ শতাংশ শক্তি সরবরাহ করা হচ্ছে।  পারমাণবিক খাতের কম কার্বন উৎসগুলো থেকে পুরো ব্রিটেনের মোট বিদ্যুতের ৭২.১ শতাংশ উৎপাদিত হয়েছে বলেও উল্লেখ করা হয়, খবর বিবিসি’র।  

ন্যাশনাল গ্রিড বলে, “এই প্রথমবার লাঞ্চের সময়ে বায়ু, পারমাণবিক ও সৌর খাত থেকে যে শক্তি উৎপন্ন হচ্ছে তা গ্যাস ও কয়লা থেকে উৎপাদিত শক্তির চেয়ে বেশি।”

মঙ্গলবার, যুক্তরাজ্যের মোট শক্তির ১০ ভাগের এক ভাগ অফশোর বায়ুকলগুলো থেকে আসছিল। এটি দেশের শক্তি খাতের একটি নতুন উৎস যার খরচ প্রত্যাশার চেয়েও দ্রুত কমে গেছে।

বায়ুকলগুলো থেকে এত বেশি শক্তি উৎপাদিত হচ্ছে যে দাম স্বাভাবিক মাত্রার চেয়ে ১০ ভাগের এক ভাগ হয়ে গেছে।

নিম্ন কার্বন অর্থনীতিতে যাওয়ার দিকে নতুন এই রেকর্ড-কে একটি মাইলফলক হিসেবে স্বাগত জানাবেন পরিবেশবাদীরা, বলা হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

অন্যদিকে, নবায়নযোগ্য শক্তির কারণে প্রতিষ্ঠিত শক্তি ব্যবস্থায় যে বিপর্যয় আসবে সেদিকে আঙ্গুল তুলতে পারবেন নবায়নযোগ্য শক্তি উৎসের সমালোচকরা। 

বুধবার রেকর্ডের সময়, সংরক্ষিত শক্তি থেকে এক শতাংশ চাহিদা মেটানো হচ্ছিল। ব্রিটেন যখন নিম্ন-কার্বন বিদ্যুৎ ব্যবস্থার দিকে যেতে চাচ্ছে তখন এই হার আরও বাড়াতে হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।