অ্যামাজন ‘এরর’-এ কুকুর

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের মার্কিন ওয়েবসাইটে ত্রুটির কারণে গ্রাহক কোনো পণ্যে ক্লিক করলে তাদেরকে একটি কুকুরের ছবি দেখানো হয়েছে। বুধবার এ ঘটনায় ক্রেতাদের কাছে ক্ষমা চেয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 10:28 AM
Updated : 8 June 2017, 10:28 AM

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, একটি সমস্যার কারণে গ্রাহক পণ্যের তালিকা দেখতে চাইলে তাদেরকে অন্য একটি পেইজে কুকুরের ছবি দেখানো হয়েছে।

“দুঃখিত, আমাদের দিক থেকেই কিছু একটা ভুল হয়েছে,”-- অ্যামাজন।

এ দিন মার্কিন ওয়েবসাইটে গ্রাহক কোনো পণ্যে বিস্তারিত দেখতে তাতে ক্লিক করলে প্রতিবারই তাদেরকে অন্য একটি পেইজে নিয়ে যাওয়া হয়। যেখানে একটি কুকুরের ছবি তাদেরকে স্বাগত জানায়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

অনেক গ্রাহকই সমস্যার বিষয়টি মাইক্রোব্লগিং সাইট টুইটারে শেয়ার করেন। এমন ত্রুটির কারণ এখনও স্পষ্ট নয়। আর এ বিষয়ে জানতে অ্যামাজন প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

সিয়াটলভিত্তিক অ্যামাজনের জন্য এ ধরনের ত্রুটি বিরল। নিজেদেরকে শুধু খুচরা বিক্রেতা নয় গর্বের সঙ্গে প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে দাবী করে তারা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানের ক্লাউড স্টোরেজ এবং কম্পিউটিং ব্যবসায়ও প্রযুক্তিগত সমস্যা দেখা গেছে। বুধবারের এই ত্রুটি গ্রাহকের থলেতে অ্যামাজন নিয়ন্ত্রণের ধীর গতিরই ইঙ্গিত দেয় বলে ধারণা করা হচ্ছে।

যদিও জ্যাকড রিসার্চ-এর বিশ্লেষক জ্যান ডসন বলেন, “দিনের মধ্যে কয়েক ঘণ্টার জন্য একটি ত্রুটি বড় ধরনের কোনো প্রভাব ফেলবে না।”

“যদিও এটা ভালো না,” যোগ করেন তিনি।

আগের বছর উত্তর আমেরিকায় প্রতি মিনিটে গড়ে ১৫১০০০ মার্কিন ডলার মূল্যের পণ্য বিক্রি করেছে অ্যামাজন। তাই ত্রুটি সামান্য কিছু সময়ের জন্য হলেও ক্ষতির পরিমাণ বড় হতে পারে প্রতিষ্ঠানটির।