ওয়ার্কস্টেশন উইন্ডোজ ফিরিয়ে আনছে মাইক্রোসফট

নতুন করে আবারও ওয়ার্কস্টেশন উইন্ডোজ উন্মোচন করতে পারে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 12:03 PM
Updated : 5 June 2017, 12:03 PM

২০ বছরেরও বেশি সময় আগে সর্বশেষ উইন্ডোজ ৪.০ ওয়ার্কস্টেশন সংস্করণে ‘ওয়ার্কস্টেশন’ ব্র্যান্ডিং ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। ফাঁস হওয়া কিছু তথ্য থেকে ধারণা করা হচ্ছে এবার উইন্ডোজটির নতুন সংস্করণ আনবে তারা, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

আগের সপ্তাহে ভুলবশত উইন্ডোজ ১০-এর নতুন একটি সংস্করণ পরীক্ষাকারীদের কাছে উন্মোচন করেছে মাইক্রোসফট। কিছু সূত্রের বরাত দিয়ে বিষয়টি মাইক্রোব্লগিং সাইট টুইটারে পোস্ট করেছেন দুইজন ব্যবহারকারী।

মাইক্রোসফট-এর ফাঁস হওয়া এক স্লাইডে উইন্ডোজের এই সংস্করণকে বলা হয়েছে, চারটি মূল সামর্থ্য সম্বলিত “উইন্ডোজ ১০ প্রো ফর ওয়ার্কস্টেশন।”

নতুন এ সংস্করণে জটিল এবং গ্রাফিক্স বেশি লাগে এমন কাজগুলো শণাক্ত করতে পারবে অপারেটিং সিস্টেম, যাতে ওয়ার্কস্টেশন মোডে কম্পিউটারের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

নতুন ওয়ার্কস্টেশন উইন্ডোজে রিএফএস ফাইল ফরম্যাট ব্যবহার করবে মাইক্রোসফট। এর আগে এনটিএফএস ফরম্যাট ব্যবহার করতো প্রতিষ্ঠানটি। নতুন ফরম্যাট বড় আকারের ডেটা আরও কার্যকরভাবে রিড ও রাইট করতে পারবে এবং স্বয়ংক্রিয়ভাবে ভুল ডেটা ঠিক করতে পারবে।

যেহেতু ওয়ার্কস্টেশন পিসিগুলো সাধারণত বিশাল আকারের ডেটা আদান প্রদান করতে ব্যবহার করা হয় তাই নতুন উইন্ডোজে ফাইল শেয়ারিংয়ের জন্য এসএমবিডিরেক্ট প্রটোকল ব্যবহার হবে। এতে বড় ডেটা আরও দ্রুত স্থানান্তর করা যাবে।

এছাড়া এতে হার্ডওয়্যার সাপোর্টও বাড়ানোর পরিকল্পনা করছে মাইক্রোসফট। নতুন সংস্করণে চারটি সিপিউ এবং ছয় টেরাবাইট পর্যন্ত মেমোরি ব্যবহার করা যাবে। বর্তমানে দু’টি সিপিউ সাপোর্ট করে উইন্ডোজ ১০ প্রো।