মূল্যমানে নতুন রেকর্ডে বিটকয়েন

মঙ্গলবার প্রথমবারের মতো ১৭০০ ডলার ছাড়িয়েছে ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনের মূল্য, ৩.৪৫ শতাংশ বেড়ে প্রতি বিটকয়েনের দাম হয়েছে ১৭২০.৮২ ডলার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2017, 12:02 PM
Updated : 9 May 2017, 12:02 PM

বিটকয়েন নিয়ে এক্সচেইঞ্জ ট্রেডেড ফান্ড বা ইটিএফ আনতে বিনিয়োগকারী দুই জমজ ক্যামেরন উইঙ্কলভস আর টাইলার উইঙ্কলভস-এর আবেদন মার্কিন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেইঞ্জ কমিশন (এসইসি) চলতি বছর মার্চে প্রত্যাখ্যান করে দিয়েছিল। এবার এই আবেদন নিয়ে এসইসি সিদ্ধান্ত ঘুরাবে কিনা তা নিয়ে এখনও কিছু জানানো হয়নি। এ নিয়ে পরবর্তী সিদ্ধান্তকে সামনের রেখেই বিটকয়েনের দাম এমন বৃদ্ধি পেল, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এ।

ইটিএফ হচ্ছে এমন একটি তহবিল যার ভেতরে শেয়ার, বন্ড, সোনার বার বা বৈদেশিক মুদ্রার মতো সম্পদ থাকে এবং এই তহবিলের মালিকানা শেয়ারে ভাগ করে দেওয়া হয়। শেয়ারধারীরা এই তহবিলের অধীনে থাকা সম্পদগুলোর সরাসরি কোনো মালিকানা দাবি করতে পারেন না কিন্তু তারা পরোক্ষভাবে তারা এগুলোর মালিকানা রাখেন। এই তহবিল থেকে আসা লাভের একটি অংশ শেয়ারয়াধারীরা পান আর কোনো কারণে এই তহবিল নগদ অর্থে পরিণত করে ফেললে অবশিষ্ট মূল্য শেয়ারধারীদের মধ্যে ভাগ হয়ে যায়।

এ দিকে, চলতি বছর এপ্রিলে জাপানের আর্থিক নিয়ন্ত্রকরা জানায়, তাদের দেশের বিটকয়েন এখন একটি বৈধ লেনদেন ব্যবস্থা। এর কিছুদিন পর রাশিয়া ২০১৮ সাল থেকে বিটকয়েন ও অন্যান্য ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিবেচনা করার কথা বলে।  

২০১৪ সাল ছাড়া, ২০১০ থেকে এখন পর্যন্ত বিটকয়েন সবচেয়ে ভালো পারফর্ম করা মুদ্রা।