সার্চ ফলাফলের সঙ্গে কথা হবে ব্যবহারকারীর

সার্চ ইঞ্জিনে আসা ফলাফল সরাসরি ব্যবহারকারীদের সঙ্গে আলাপ করতে পারবে, এমন এক ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2017, 12:55 PM
Updated : 7 May 2017, 12:55 PM

মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানট কাস্টম চ্যাটবট বানাতে চায়, যা তাদের সার্চ ইঞ্জিন বিংয়ে যোগ করে দেওয়া যাবে।

ব্যবহারকারীরা রেস্তোঁরা আর সিনেমা হলের মতো ভেনুগুলো সম্পর্কে খোলার সময় বা পার্কিং তথ্যের মৌলিক তথ্য বটগুলোর কাছে জিজ্ঞাসা করতে পারবেন। এই বটগুলো স্কাইপের মাধ্যমে চলবে। ইতোমধ্যে অল্প সংখ্যক ভেনুর জন্য এই সেবা চালু করা হয়েছে, বলা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

ওই প্রতিবেদনে প্রতিবেদক বলেন, “দুর্ভাগ্যবশত, এই প্রতিবেদন প্রকাশের সময়, চ্যাটবট আমাকে কোনো প্রশ্ন করার সুযোগ দেয়নি।”

মাইক্রোসফট ইনফোবট নিয়েও পরীক্ষা চালাচ্ছে, এটি বিশেষ একটি চ্যাটবট যা ব্যবহাকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর উইকিপিডিয়া থেকে খুঁজে দেবে। 

সামনের সপ্তাহে ডেভেলপারদের সম্মেলন বিল্ড-এ নিজেদের চ্যাটবট নিয়ে প্রচেষ্টা সম্পর্কে মাইক্রোসফট আরও তথ্য উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে। এই অনুষ্ঠানে ‘চ্যাটবটস অন বিং ডটকম’ নামের একটি পর্ব রাখা হয়েছে। এই পর্বে মাইক্রোসফটের পক্ষ থেকে “কীভাবে চ্যাটবট বিং ব্যবহারের অভজ্ঞতা উন্নত করে আর কীভাবে আপনি বিং ডটকম-এ আপনার কাস্টম বট যোগ করতে পারবেন” তা নিয়ে বলা হবে।

২০১৬ সালে মাইক্রোসফট কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইচালিত টুইটার চ্যাটবট ‘ট্যায়’ উন্মোচন করে। এই চ্যাটবট স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের টুইটে সাড়া দিতে পারে, আরও যত বেশি মানুষ এটি ব্যবহার করবেন এটি ততই উন্নত হবে বলে দাবি মাইক্রোসফট-এর। যদিও যাত্রা শুরুর ২৪ ঘণ্টার মধ্যে হিটলার ও তার গণহত্যা আর কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের পক্ষে টুইট করা শুরু করে এই চ্যাটবট। পরে মাইক্রোসফট এটি বন্ধ করে দেয় ও ক্ষমা চায়।