‘কিশোরদের টিন্ডার’, শিশু নিপীড়ন সতর্কর্তা

অনলাইন ডেটিং অ্যাপ টিন্ডার-এর কিশোর সংস্করণের মতো বানানো একটি অ্যাপ নিয়ে সতর্কতা বাড়াচ্ছে যুক্তরাজ্য পুলিশ। শিশুদের লক্ষ্য করতে যৌন অপরাধীরা এই অ্যাপ ব্যবহার করতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2017, 02:15 PM
Updated : 13 April 2017, 02:15 PM

‘ইয়েলো’ নামের এই অ্যাপ-এর নির্মাতারা একে “নতুন বন্ধু তৈরি ও তাদের সঙ্গে আলাপ করার একটি সহজ ও বিনামূল্যের উপায়” হিসেবে বর্ণনা করেছেন। গুগল প্লে ও অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যায়। অ্যাপটি ১২ বছরের বেশি বয়সীদের হিসেবে ছাড়া হয়, বলে হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

এই অ্যাপটি টিন্ডার-এর মতো একই উপায়ে কাজ করে। ব্যবহারকারীরা তাদের স্ক্রিনে প্রদর্শিত প্রোফাইল সিরিজ থেকে সোয়াইপের মাধ্যমে পছন্দের ব্যবহারকারীদের বাছাই করতে পারেন।

ইয়েলো-তে দুইজন ব্যবহারকারীর মধ্যে ‘ম্যাচ’ হয়ে গেছে তাদের মধ্যে মেসেজ ও ছবি দেওয়া-নেওয়া করতে পারবেন, সেই তারা একে অপরকে পুরো আলাদা অ্যাপ স্ন্যাপচ্যাটেও অ্যাড করতে পারবেন। 

মা-বাবাদের অনুমতি মেলা সাপেক্ষে ১৩-১৭ বছর বয়সীরা এই অ্যাপে অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেই সঙ্গে বয়স্করাও অ্যাকাউন্ট খুলতে পারবেন।

এক ফেইসবুক পোস্টে যুক্তরাজ্যের ক্যাসলটাউন প্রাইমারি স্কুল-এর পক্ষ থেকে বলা হয়েছে, “আমরা নর্থআমব্রিয়া পুলিশ -এর কাছ থেকে ‘ইয়েলো’ নামের একটি অ্যাপ সম্পর্কে জেনেছি যা আইফোন ও অ্যান্ড্রয়েডে পাওয়া যায়। এটি আসলে শিশুদের জন্য বানানো একটি ডেটিং অ্যাপ।”

“বয়স্কদের জন্য কমবয়সী সেজে এই অ্যাপ ব্যবহার করা খুবই সহজ”- যোগ করা হয় এতে।

চালু হওয়ার সময় থেকেই মুখের ছবি নেই বা সাইন-আপের সময় দেওয়া জন্মতারিখ বদলানো হয়েছে এমন অ্যাকাউন্ট নিষিদ্ধ করে আসছে অ্যাপটি।

নর্থআমব্রিয়া পুলিশের পরিদর্শক ডন ওয়েইড বলেন, “অনলাইন নিরাপত্তাসহ কয়েকটি বিষয়ে স্কুল শিক্ষার্থীদের বলতে যাওয়া স্থানীয় কর্মকর্তারা এই উপদেশ দিয়েছেন।”