নতুন সেবা আনছেন কিম ডটকম  

বিভিন্ন কনটেন্ট ও বিক্রি ও ভিডিও স্ট্রিমিংয়ের ক্ষেত্রে লেনদেনের জন্য একটি বিটকয়েন লেনদেন ব্যবস্থা চালুর পরিকল্পনা ঘোষণা দিয়েছেন ফাইল শেয়ারিং সাইট মেগাআপলোড-এর প্রধান কিম ডটকম। বর্তমানে কপিরাইট লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রে হস্তান্তর হওয়া থেকে বাঁচতে লড়াই করছেন তিনি।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2017, 01:47 PM
Updated : 5 April 2017, 01:47 PM

চলতি সপ্তাহে ‘বিটকনটেন্ট’ নামের নতুন এই প্রকল্পের ঘোষণা দিয়ে ইউটিউবে ভিডিও পোস্ট করেন তিনি।

ভিডিওতে তিনি বলেন, “ইন্টারনেটে দেওয়া আপনার যে কোনো কনটেন্ট-এর জন্য আপনি লেনদেন করতে পারবেন… আপনি এটি গ্রাহক, আগ্রহীদের সঙ্গে শেয়ার করতে পারবেন, মূলত আপনি ব্যবসায় করছেন আর আপনার কনটেন্ট বিক্রি করতে পারছেন।”

তিনি জানান, বিটকনটেন্ট ক্রমান্বয়ে সংবাদ সংস্থার মতো ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে তাদের পুরো ওয়েবসাইট থেকে অর্থ আয়ের সুযোগ দেবে। কবে এই সেবা চালু করে হবে তা নিয়ে কোনো তারিখ প্রকাশ করেননি তিনি।

কীভাবে বিটকনটেন্ট বর্তমান বিটকয়েন কার্যক্রমগুলো থেকে আলাদা হবে বা কীভাবে বর্তমানে বাজারে থাকা সাবস্ক্রিপশন লেনদেন ব্যবস্থার বাইরে সংবাদ সংস্থাগুলোকে অর্থ আয়ে সহায়তা করবে তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি কিম ডটকম।  

২০১২ সালে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে ‘মেগাআপলোড’ বন্ধ করে দেয় মার্কিন আদালত। অবৈধভাবে সিনেমা ডাউনলোড করার প্লাটফর্ম হিসেবে সাইটটি ব্যবহার করা হচ্ছে এবং এতে প্রচুর আর্থিক ক্ষতির অভিযোগ করেছে মার্কিন কর্তৃপক্ষ। মেগাআপলোড-এর মাধ্যমে কপিরাইট আইন লঙ্ঘন আর মুদ্রাপাচারের অভিযোগে সাইটটির নির্মাতা কিম-কে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে কিনা- এ নিয়ে নিউ জিল্যান্ডের অকল্যান্ডে অনেক দিন ধরেই মামলা চলছে। দেশটির নিম্ন আদালতে প্রথমে কিম-কে যুক্তরাষ্ট্রের হস্তান্তর করা যেতে পারে বলে রায় দেওয়া হয়। রায়ের বিপরীতে কিম-এর করা আপিলের প্রেক্ষিতে ওই রায় দেওয়ার নয় মাস পর উচ্চ আদালতে শুনানি শুরু হয়।

প্রতারণার ষড়যন্ত্র, কপিরাইট লঙ্ঘন, মুদ্রা পাচারসহ ১৩টি অভিযোগে ২০১৫ সালে নিউ জিল্যান্ডের নিম্ন আদালতে দেওয়া রায়ে চলতি বছর ফেব্রুয়ারিতে সমর্থন জানায় উচ্চ আদালত।

ডটকম আর তার তিন সহযোগী ফিল্ম স্টুডিও আর রেকর্ড প্রতিষ্ঠানগুলোর ৫০ কোটি ডলারেরও বেশি ক্ষতি করেছেন আর ব্যবহারকারীদের কপিরাইট করা কনটেন্ট শেয়ার ও জমা রাখতে উৎসাহ দিয়ে সাড়ে ১৭ কোটি ডলারেরও বেশি আয় করে নিয়েছেন বলে দাবি যুক্তরাষ্ট্রের।

নিউ জিল্যান্ড-এর আইনে কপিরাইট নিয়ে ডটকম-এর এমন কোনো অপরাধ নেই যে তাকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করার সিদ্ধান্ত দেওয়া যেতে পারে, তবে প্রতারণার অভিযোগে এই পদক্ষেপ নেওয়া যেতে পারে বলে জানান নিউ জিল্যান্ড-এর উচ্চ আদালতের বিচারক মুরে গিলবার্ট।