উবার-এর স্বচালিত গাড়ি প্রকল্প বাতিল

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় দুর্ঘটনার পর শনিবার স্বচালিত গাড়ির পাইলট প্রকল্প বাতিল করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 11:12 AM
Updated : 26 March 2017, 11:12 AM

শুক্রবার অ্যারিজোনার টেম্পে’র রাস্তায় অন্য দু’টি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় উবারের স্বচালিত গাড়ির। তবে, এ দুর্ঘটনায় কেউ  গুরুতর আহত হননি বলে জানিয়েছে রয়টার্স।

বেশ কিছু প্রতিষ্ঠানই এখন স্বচালিত গাড়ির পরীক্ষা চালাচ্ছে। এর আগে অনেকগুলো দুর্ঘটনার খবরও পাওয়া গেছে। এবার সেই তালিকায় নাম লেখিয়েছে উবার।

অ্যারিজোনা, পিটসবার্গ এবং স্যান ফ্রান্সিসকো-তে স্বচালিত গাড়ির পরীক্ষা চালিয়ে আসছিল উবার। শুক্রবারের দুর্ঘটনার কারণ তদন্ত করছে প্রতিষ্ঠানটি।

“আমরা এই দুর্ঘটনার কারণ বের করতে তদন্ত চালাতে থাকবো,” বলেন উবারের এক মুখপাত্র।

দুর্ঘটনার বিষয়ে টেম্পে পুলিশ বিভাগের মুখপাত্র হোসি মন্টেনিগ্রো বলেন, “অন্য আরেকজন চালক গাড়ির মোড় ঘোরানোর সময় উবারের গাড়িকে এড়িয়ে যেতে ব্যর্থ হন, আর তখনই এ দুর্ঘটনা ঘটে। গাড়িগুলোর সংঘর্ষ হয় কারণ স্বচালিত গাড়িটি তার দিক থেকে চলা থামায়নি। এতে কেউ গুরুতর আহত হননি।”

দুর্ঘটনার সময় উবার গাড়ির সামনের আসনে দুইজন চালক ছিলেন। আর গাড়িটি তখন স্বচালনা মোডে চলছিল। এক ইমেইল বার্তায় উবার জানায়, স্বচালিত গাড়িতে তাদের দুইজন চালক থাকা বাধ্যতামূলক। তবে, গাড়ির পেছনের আসন খালি ছিল।

দুর্ঘটনায় পড়া উবারের ভলভো গাড়িটির ছবি প্রকাশ করা হয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারে। এতে দেখা গেছে উবারের গাড়িটি রাস্তার মাঝে উল্টে আছে।

সব মিলিয়ে বর্তমান সময়টা ভালো যাচ্ছে না উবারের। বেশ কিছু দেশেই চাপের মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। অনেক দেশেই উবার বন্ধের জন্য আন্দোলনও চলছে। এছাড়া লিঙ্গ বৈষম্য ও যৌন নিপীড়ন নিয়েও সমালোচনা চলছে।

সম্প্রতি উবারের প্রেসিডেন্ট জেফ জোনস পদত্যাগ করেন। এমন অবস্থায় প্রতিষ্ঠান প্রধান ট্রাভিস কালানিক পদ ছাড়তে পারেন বলে গুঞ্জন ওঠে। তবে, আগের সপ্তাহেই প্রতিষ্ঠানের এক বোর্ড সদস্য জানান কালানিকের ওপর ভরসা রয়েছে বোর্ডের।