অ্যাপলের পক্ষে রায় চীনে

পণ্য নকশার পেটেন্ট মামলায় মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পক্ষে রায় দিয়েছে এক চীনা আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 11:01 AM
Updated : 26 March 2017, 11:01 AM

অ্যাপল এবং দেশটির স্থানীয় একটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে এ মামলা চলে আসছিল। আগে এই মামলার রায়ে চীনে আইফোন ৬ এবং ৬ প্লাস বিক্রি নিষিদ্ধ করা হয়। এবার সেই রায়কেই বদলে দিয়েছে নতুন রায়, জানিয়েছে রয়টার্স।

আগের বছর মে মাসে চীনা শেনজেন বাইলি মার্কেটিং সার্ভিসেস অভিযোগ দাখিল করায় বেইজিংয়ের পেটেন্ট নীতিনির্ধারক অ্যাপলের চীনা সহায়ক প্রতিষ্ঠান এবং স্থানীয় খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান জুমফ্লাইট-কে আইফোন বিক্রি বন্ধের নির্দেশ দেয়।

অভিযোগে বলা হয় আইফোনের বিক্রি শেনজেন বাইলি’র ১০০সি মডেলের ফোনের বিক্রিতে প্রভাব ফেলছে। এমন অভিযোগের প্রেক্ষিতে বেইজিং ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসের নিষেধাজ্ঞা আদালতে নিয়ে যায় অ্যাপল ও জুমফ্লাইট। শুক্রবার ওই মামলায় অ্যাপলের পক্ষে রায় দেয় আদালত। আর আইফোন ৬ এবং ৬ প্লাস বিক্রির নিষেধাজ্ঞাও উঠিয়ে নেওয়া হয়।

আদালতের রায়ে বলা হয় নীতি নির্ধারক নিষেধাজ্ঞা দেওয়ার সময় করণীয় কার্যপ্রণালী মানেনি। এখানে এমন কোনো প্রমাণ নেই যে অ্যাপল মেধাসত্ত্ব সম্পত্তির অধিকার লঙ্ঘণ করেছে।

রায়ের বিষয়ে বেইজিং ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস এবং শেনজেন বাইলি’র এক মুখপাত্র জানা, এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে কিনা সিদ্ধান্ত নিতে সময় নেবেন তারা।